শুভেচ্ছা স্বরূপ পূজায় ইলিশ যাবে ভারতে

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১৫, ২০২৩
০৩:১৩ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২৩
০৩:১৩ পূর্বাহ্ন



শুভেচ্ছা স্বরূপ পূজায় ইলিশ যাবে ভারতে


দুর্গাপূজা উপলক্ষে এ বছরও ভারতে ইলিশ রপ্তানির বিষয়টি বিবেচনা করছে সরকার। এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে সর্বোচ্চ পাঁচ হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি’ পর্যালোচনা সভা শেষে এ তথ্য জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী জানান, ইলিশ আমরা নিয়মিত রপ্তানি করি না। শুধু দুর্গাপূজায় যেসব বাঙালি আমাদের মতো ইলিশ খেয়ে থাকেন, তাদের জন্য এই উৎসবের সময় শুভেচ্ছা স্বরূপ ইলিশ দেওয়া  হয়। যেমন আমের সময় আম পাঠাই। সারা বছর কিন্তু আমরা এক ছটাকও ইলিশ রপ্তানি করিনি। এই ১৫ দিন কিংবা এক মাসের জন্য প্রতীকস্বরূপ কিছু ইলিশ রপ্তানি করবো।

তিনি জানান, দেশে বছরে ছয় লাখ টন ইলিশ উৎপাদন হয়। সেই হিসাবে প্রতিদিন যদি আমরা ধরি, তাহলে গড়ে দুই হাজার টন ইলিশ ধরা হয়। বড় জোর পাঁচ হাজার টন ইলিশ রপ্তানি করা হতে পারে, যা আমাদের দুদিনের উৎপাদন মাত্র- আমরা তাদের দেবো এই পূজার সময়।

তিনি বলেন, গত বছর একই পরিমাণ দিয়েছি। আগের বছরও পাঁচ হাজার কিংবা তিন হাজার টন দিয়েছিলাম। তিন হাজার টন দিয়ে যদি পারি, তাহলে এর বেশি আমরা দেবো না।  এখন পর্যন্ত ৬০ থেকে ৬৫টি প্রতিষ্ঠান আবেদন করেছে। 

এএন/০৩