বাংলাদেশকে সাফ জেতানো কোচ জর্জ কোটান আর নেই

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৯, ২০২৩
১২:৩৪ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২৩
১২:৩৪ অপরাহ্ন



বাংলাদেশকে সাফ জেতানো কোচ জর্জ কোটান আর নেই


বাংলাদেশ তাঁর ছিল ভীষণ প্রিয়। ভিয়েনার বাড়িতে নাকি বাংলাদেশের একটা পতাকা টাঙিয়ে রেখেছিলেন। জাতীয় দলের কোচ হিসেবে বাংলাদেশকে ২০০৩ সালের সাফ শিরোপা জিতিয়ে তিনি ছিলেন যতটা গর্বিত, এখনো পর্যন্ত সাফের একমাত্র শিরোপা জয়ের কারিগর হিসেবে জর্জ কোটানকেও এ দেশের মানুষ মনে রেখেছে ভীষণভাবে। সেই কোটান এখন শুধুই স্মৃতি! দীর্ঘ অসুস্থতায় ভুগে ২৫ সেপ্টেম্বর তিনি পরপারে পাড়ি জমিয়েছেন, তাঁর নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া হয়েছে এমনই খবর।

বৃহস্পতিবার সকালে ২০০৩ সাফজয়ী দলের সদস্য বিপ্লব ভট্টাচার্যও ফেসবুকে লিখেছেন তাঁর প্রিয় কোচের চলে যাওয়া নিয়ে। ‘ফেসবুকের এই অ্যাকাউন্টটা থেকে উনার সঙ্গে আমার মাঝে মাঝে কথা হতো। আজ সকালে উঠে সেখানেই পেলাম উনার মৃত্যু খবর। মনটা ভারী হয়ে গেছে।

সত্যি বলতে কোটানের কাছেই শিখেছিলাম, একটা দল হয়ে কী করে খেলতে হয়। কী করে সতীর্থকে উৎসাহিত করতে হয় ভালো খেলার জন্য।’ 

১৯৪৬ সালে জন্ম নেওয়া কোটানের বয়স হয়েছিল ৭৭ বছর। তাঁর মা-বাবা হাঙ্গেরিয়ান-অস্ট্রেলিয়ান।

কোটান বেড়ে উঠেছেন অস্ট্রিয়াতে। কোচিংয়ের দীক্ষা নিয়েছিলেন আমেরিকায় নেদারল্যান্ডসের কিংবদন্তি কোচ রাইনাস মিশেলের কাছে।

জার্মানি ও স্পেনে কিছুদিন কাজ করার পর প্রথম কোনো জাতীয় দলের প্রধান কোচ হিসেবে বাংলাদেশের দায়িত্ব নেন তিনি। ২০০৩ সালে তাঁর অধীনেই ঢাকায় প্রথম ও একমাত্র সাফ শিরোপা জেতে বাংলাদেশ। এরপর বাংলাদেশের ক্লাব কোচিংয়েও জড়িয়েছিলেন। 

মুক্তিযোদ্ধার কোচ হয়েছিলেন। কয়েক দফায় কাজ করেছেন আবাহনীতে। ডাকলেই সাড়া দিতেন ভীষণ বিনয়ী স্বভাবের এই কোচ। কিন্তু এখন আর ফিরবেন না তিনি! চলে গেলেন না-ফেরার দেশে।

এএন/০৭