পাল্টাপাল্টি হামলায় ইসরায়েলে নিহত বেড়ে ৯০০, গাজায় ৬৯০

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১০, ২০২৩
০১:১২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১০, ২০২৩
০৪:৩২ অপরাহ্ন



পাল্টাপাল্টি হামলায় ইসরায়েলে নিহত বেড়ে ৯০০, গাজায় ৬৯০


হামাসের বিরুদ্ধে বিশাল শক্তি প্রয়োগের কথা বলেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সতর্ক করে বলেছেন, কয়েক দশকের মধ্যে ইসরায়েলের মাটিতে সবচেয়ে খারাপ হামলা হয়েছে। এখন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী প্রতিশোধ নেওয়া শুরু করেছে। শনিবারের আকস্মিক হামলার পর থেকে ইসরায়েলে প্রায় ৯০০ জন মারা গেছে।

এর মধ্যে একটি সংগীত উৎসব হামাসের বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছেন ২৫০ জন। ইসরায়েলও গাজায় পাল্টা হামলা শুরু করলে ৬৯০ ফিলিস্তিনি নিহত হয়। হামাসের সশস্ত্র শাখা ইসরায়েলের বেসামরিক নাগরিকদের সতর্ক না করেই বিমান হামলা চালায়। হামাসের কাছে অনেক ইসরায়েলি জিম্মি আছে।

তাদের ব্যাপারে তথ্য পাওয়ার জন্য মরিয়া হয়ে অনুসন্ধান করছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী।

এর আগে, গাজা উপত্যকাকে সম্পূর্ণ অবরোধ করার নির্দেশ দিয়েছিলেন তিনি। খাদ্য, জ্বালানি, বিদ্যুৎ এবং পানি সরবরাহ বন্ধ করে দিতে বলা হয়। গাজায় প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করে, যাদের ৮০ শতাংশ সাহায্যের ওপর নির্ভর করে।

শনিবার সকালে হামলা শুরুর পর থেকে ইসরায়েল গাজায় খাদ্য, ওষুধসহ সব ধরনের সরবরাহ বন্ধ করে দিয়েছে। অনেকেই বর্তমানে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা ছাড়াই আছে। ইতিমধ্যে হয়তো প্রয়োজনীয় খাদ্য ও পানি সরবরাহও বন্ধ হয়ে গেছে। কর্তৃপক্ষ সতর্ক করেছে, ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে গাজা উপত্যকার জ্বালানি শেষ হয়ে যাবে। জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ সতর্ক করে বলেছে, অবশিষ্ট জ্বালানি দিয়ে হাতে গোনা কয়েক দিন মাত্র চলা যাবে।

এমনকি সর্বশেষ নিষেধাজ্ঞার আগেও, গাজার বাসিন্দারা আগে থেকেই ব্যাপক খাদ্য নিরাপত্তাহীনতা, চলাচলে বিধি-নিষেধ ও পানির সংকটে ভুগছিল। 

হামাসের সশস্ত্র গোষ্ঠী আল-কাশেম ব্রিগেডস হুমকি দিয়েছে, গাজায় বোমা হামলা চালিয়ে নিরীহ বেসামরিক মানুষ হত্যা বন্ধ না করলে কোনো প্রাক-আভাস ছাড়াই জিম্মি ইসরায়েলিদের মেরে ফেলা হবে। হামাসের হামলায় ইসরায়েলে যুক্তরাষ্ট্রের ৯ নাগরিক নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া ১০ জনের বেশি ব্রিটিশ নাগরিকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: বিবিসি


এএফ/০৮