কেমন হতে পারে ভারত-পাকিস্তানের একাদশ

খেলা ডেস্ক


অক্টোবর ১৪, ২০২৩
১১:৫৩ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৪, ২০২৩
১১:৫৩ পূর্বাহ্ন



কেমন হতে পারে ভারত-পাকিস্তানের একাদশ


ভারত-পাকিস্তান মহারণের অপেক্ষা গনিয়ে এসেছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরই শুরু হবে বিশ্বকাপের প্রতীক্ষিত এই ম্যাচ। তা কেমন হতে পারে এই ম্যাচে দুই দলের একাদশ।

দুই দলেই অবশ্য ভালো অবস্থানে আছে। নিজেদের প্রথম দুই ম্যাচ বেশ ভালোভাবেই জিতেছে পাকিস্তান। তারা হারিয়েছে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে। স্বাগতিক ভারতও প্রথম দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছে। আজ মর্যাদার লড়াইয়ে জেতার ব্যাপার তো আছেই।

স্বাভাবিকভাবে জয়ের রথও পথচ্যুত হতে দিতে চাইবে না দুই দল। গুরত্বপূর্ণ ম্যাচে একাদশে ফিরতে পারেন শুভমান গিল। ডেঙ্গুর কারণে প্রথম দুই ম্যাচে খেলা হয়নি তাঁর।ে আজ শুভমানের ফেরার ব্যাপারটা মোটামুটি নিশ্চিত।

গতকাল সংবাদ সম্মেলনে ভারত অধিনায়ক রোহিত শর্মার কথায় এ আভাস পাওয়া গেছে। শুভমানকে পাওয়া যাবে কিনা এক প্রশ্নে রোহিত বলেছেন, 'ম্যাচ খেলার জন্য গিল ৯৯ শতাংশ ফিট। দেখি কাল (আজ) কী হয়।'

গিল ফিরলে বাদ পড়তে পারেন শ্রেয়াস আইয়ার। সেক্ষেত্রে ওপেনিং ছেড়ে মিডলঅর্ডারে জায়গা হতে পারে ঈশান কিষানের।

গত দুই ম্যাচে গিল না থাকায় রোহিতের সঙ্গে ইনিংসে শুরু করেছেন কিষান। সর্বশেষ এশিয়া কাপেও মিডলঅর্ডারে খেলেছিলেন এই বাঁহাতি ব্যাটার। এ ছাড়া একাদশে হয়তো আরেকটি পরিবর্তন আসতে পারে। গত ম্যাচে রবিচন্দ্রন অশ্বিনের জায়গায় খেলেছিলেন শার্দুল ঠাকুর। আজ তাঁর জায়গায় সেরা একাদশে মোহাম্মদ শামিকে খেলানো হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

কারণ আহমেদাবাদে শামির আইপিএল রেকর্ড দারুণ। এখন পর্যন্ত ১৩ ম্যাচে ৭.৪৪ ইকোনমিতে ২০ উইকেট নিয়েছেন। দেখা যাক, ভারত কী শার্দুলের ব্যাটিং ডেপথ বাদ দিয়ে একজন জেনুইন বোলার খেলায় কি না। অন্যদিকে পাকিস্তান একাদশে খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে।  গত ম্যাচে একটি পরিবর্তন নিয়ে নেমেছিল তারা। ওপেনার ফখর জামানের জায়গায় খেলিয়েছিল আবদুল্লাহ শফিককে। বিশ্বকাপের অভিষেক ম্যাচে তিনি সেঞ্চুরি করায় আজ পরিবর্তনের পথে যাওয়ার কথা না পাকিস্তানের। 

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঈশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরা।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হক, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, সউদ শাকিল, ইফতেখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ নাওয়াজ, শাহিন শাহ আফ্রিদি, হাসান আলী ও হারিস রউফ।


এএফ/০২