আফগানরা ইংলিশ পরীক্ষায় আজ

খেলা ডেস্ক


অক্টোবর ১৫, ২০২৩
১২:২৮ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৫, ২০২৩
১২:২৮ অপরাহ্ন



আফগানরা ইংলিশ পরীক্ষায় আজ


‘এক ম্যাচ হেরেই আমরা খারাপ দল হয়ে যাইনি।’ কিংবা ভারতের মুখোমুখির আগে ‘নেটে এরচেয়ে ভালো স্পিন সামলাই’ বলে আলোচিত হওয়া আফগান দলপতি হাশমতউল্লাহ শাহিদি এবার ইংলিশ পরীক্ষায়। বিশ্বকাপে শাপ মোচনের লড়াইয়ে ‘আন্ডারডগ’ আফগানদের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আসরে কামব্যাক করেছে ইংল্যান্ড। এখনও পর্যন্ত জয়শূন্য আফগানিস্তান।

জয়ের তাড়নায় হাশমতউল্লাহর আজকের লক্ষ্য জয়। ইংল্যান্ড ক্যাপ্টেন জস বাটলারও ছেড়ে দেবেন না। আগ্রাসী ব্যাটারদের নিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালাবেন। খেরো খাতায় যুক্ত করতে চাইবেন আরও একটি জয়।

বাংলাদেশের বিপক্ষে হেরে বিশ্বকাপ মিশন শুরু হয় আফগানিস্তানের। দ্বিতীয় ম্যাচেও দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মাথা নিচু করে মাঠ ছাড়েন রশিদ খানরা। আজ সেই একই ভেন্যুতে দুপুর আড়াইটায় ইংল্যান্ডের মুখোমুখি জোনাথন ট্রটের শিষ্যরা। একই উইকেট হওয়ায় রশিদ-নবিরা সুবিধা পাবেন, বিশ্বাস আফগান কোচের- ‘দিল্লিতে কীভাবে ক্রিকেট খেলতে হয় সেটা ছেলেরা শিখেছে। এখন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে মনোযোগ দিয়েছি।’ ট্রট বলেন, ‘ভারতের বিপক্ষে আমাদের কিছু সিদ্ধান্ত সঠিক ছিল। কিছু ভুল সিদ্ধান্তও ছিল। বুঝতে পেরেছি ভারত-ইংল্যান্ডের মতো বড় দলের মোকাবিলায় কী করতে হবে। ভুলগুলো শুধরে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিয়েছি।’ কোচ ট্রট মনে করেন, দিল্লির উইকেটে আফগানিস্তান ‘৩৫০ থেকে ৩৬০ রান করার’ যোগ্য। 

ম্যাচ রিপোর্টও বলছে আজকের উইকেট রান-প্রসবা। বিশ্বকাপে এ মাঠে এখন পর্যন্ত দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড ৪২৮ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা, যা ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ। জয় না পেলেও ৪৪.৫ ওভারে ৩২৬ রান তুলেছিল লঙ্কানরা। পরের ম্যাচের সাক্ষী স্বয়ং আফগানিস্তান। মুজিব ও ফজলহক ফারুকিদের কচুকাটা করে ভারত ৮ উইকেটে জয় তুলেছিল ৯০ বল হাতে রেখেই।

আজকের হাই স্কোরিং উইকেটে আফগান বোলারদের পরীক্ষায় ফেলবে ইংল্যান্ডের শক্তিশালী ব্যাটিং লাইনআপ। জনি বেয়ারস্টো, ডেভিড মালান, জো রুট দুর্দান্ত ফর্মে। জো রুট ব্যাক টু ব্যাক অর্ধশতক হাঁকিয়েছেন। বোলারদের পিষ্ট করে শান্তি খুঁজছেন মালান। বাংলাদেশকে একাই তেতো স্বাদের অভিজ্ঞতা অর্জন করান ইংলিশ এ হার্ডহিটার। বেয়ারস্টোর ব্যাটও হাসছে। নিজেদের দ্বিতীয় ম্যাচে ক্যাপ্টেন বাটলারের রান কিছুটা নিম্নমুখী হলেও বুঝতে দেননি সহযোদ্ধারা। নিশ্চিত এমন শক্ত লাইনআপে ফাটল না ধরালে রান ছুটবে রেকর্ডের দিকে।

উইকেট কাজে লাগাবেন আফগান ব্যাটাররাও। আসরে জয় অধরা হলেও রান পাচ্ছেন আফগান ব্যাটাররা। কথার সঙ্গে কাজে মিল রাখছেন অধিনায়ক হাশমতউল্লাহ। তার প্রত্যয়ী মনোভাব প্রতিটি ম্যাচে। সবশেষ স্বাগতিক ভারতের বিপক্ষে ৮০ রানের ঝকঝকে ইনিংস খেলেন। উইকেট কাজে লাগানোর অপেক্ষায় দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। প্রতিটি ইনিংসে দারুণ শুরু এনে দিলেও ব্যক্তিগত ইনিংস লম্বা হচ্ছে না। তবে ইংল্যান্ড বোলারদের বাধা হয়ে দাঁড়াতে পারেন দুজন। রিস ট্রপলির আগ্রাসী শুরু হলেও সাবধানী হতে হবে তাকে। 

অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে আজ বেন স্টোকসকে পাচ্ছে না ইংল্যান্ড। চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে পারেননি তিনি। ছিলেন না বাংলাদেশ ম্যাচেও। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানিয়েছে, আফগানিস্তানের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচেও অলরাউন্ডার স্টোকসকে পাবে না ইংলিশরা। এখনও চোট সারিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেননি বেন স্টোকস। গত শুক্রবার রাতে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দলের সঙ্গে অনুশীলন করেন তিনি। পুরোপুরি ফিট না হওয়ায় স্টোকসকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। পরের ম্যাচে অর্থাৎ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একাদশে ফিরছেন তিনি। 

বিশ্বকাপে দুবার মুখোমুখি হয়েছে আফগানিস্তান ও ইংল্যান্ড। যাতে শতভাগ পাস ইংলিশরা। ২০১৯ বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ১৫০ রানের জয় পায় ইংল্যান্ড। এর আগে ২০১৫ বিশ্বকাপে আধিপত্য দেখায় ইংলিশরা। সেবার বৃষ্টি আইনে ইংল্যান্ড ৯ উইকেটে জয়লাভ করে। তবে সময়ের সঙ্গে বদলে গেছে আফগানিস্তানও। তাদের ব্যাটিং-বোলিং লাইনআপ অনেক উন্নতি করেছে। তাই দিনটি হয়ে যেতে পারে তাদেরও।


এএফ/০৪