গাজা দখল ইসরায়েলের জন্য ‘বড় ভুল’ হবে : বাইডেন

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৬, ২০২৩
১২:০০ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৬, ২০২৩
০৭:১০ অপরাহ্ন



গাজা দখল ইসরায়েলের জন্য ‘বড় ভুল’ হবে : বাইডেন

প্রেসিডেন্ট জো বাইডেন। -ফাইল ছবি


প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় দখলদারিত্ব করা ইসরায়েলের জন্য একটি ‘বড় ভুল’ হবে। কিন্তু গত সপ্তাহের ‘সন্ত্রাসী হামলা’র পর ইসরায়েলকে কিছু পদক্ষেপ নিতে হবে এবং হামাসের পিছু নিতে হবে। সিবিএস নিউজের প্রোগ্রাম ৬০ মিনিটস-এর স্কট পেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। 

গাজায় ইসরায়েলের ‘সম্পূর্ণ অবরোধ’-এর বিষয়ে প্রশ্ন করা হলে বাইডেন বলেন,  ‘আমি আত্মবিশ্বাসী যে ইসরায়েল যুদ্ধের নিয়মের মধ্যে থেকে কাজ করবে এবং গাজায় নিরপরাধদের জন্য ওষুধ, খাবার এবং পানির সরবরাহ থাকা উচিত।’

সাক্ষাৎকারেটি সিবিএস নিউজ স্থানীয় সময় শুক্রবার নিয়েছিল এবং  গতকাল রবিবার তা প্রচারিত হয়।

এই মুহুর্তে তিনি গাজায় ইসরায়েলি দখলদারিত্বকে সমর্থন করবেন কিনা জানতে চাইলে বাইডেন আরো সরাসরি উত্তর দেন। তিনি বলেন, ‘আমি মনে করি এটি একটি বড় ভুল হবে। দেখুন, গাজায় যা ঘটেছে আমার দৃষ্টিতে তা হলো হামাসের চরম ভুল। যা ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না। এবং আমি মনে করি... ইসরায়েলের জন্য গাজা দখল করাটা ভুল হবে। আমরা...কিন্তু ভেতরে(গাজায়) যাচ্ছি, কিন্তু চরমপন্থীদের বের করে নিয়ে আসছি,  উত্তরে হিজবুল্লাহ এবং দক্ষিণে হামাস। যা প্রয়োজনীয় প্রয়োজনীয়তা।’

’ গাজায় ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে এটি এখন পর্যন্ত বাইডেনের সবচেয়ে সর্বজনীন সতর্কবার্তা।

প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন, তিনি গাজায় একটি মানবিক করিডোর চালু করাকে সমর্থন করেন। যা মানুষকে অবরুদ্ধ এই ভূখণ্ড থেকে বের হওয়ার সুযোগ দেবে, পাশাপাশি গাজায় খাদ্য ও পানিসহ মানবিক সহায়তা বিতরণের সুযোগ মিলবে।

যদিও বাইডেন বলেছেন,  তিনি বিশ্বাস করেন হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে হবে এবং একটি ফিলিস্তিনি কর্তৃপক্ষ থাকা দরকার। একটি ফিলিস্তিন রাষ্ট্র হওয়া দরকার।

এখন যুদ্ধবিরতি হওয়া উচিত কিনা জানতে চাইলে বাইডেন হামাসের বিরুদ্ধে আরো পদক্ষেপের জন্য সমর্থন জানান।



সিএনএন/এএফ-০৫