দক্ষিণ গাজায় যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল: মিসর

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৬, ২০২৩
০২:১৮ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৬, ২০২৩
০৮:৫৫ অপরাহ্ন



দক্ষিণ গাজায় যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল: মিসর


দক্ষিণ গাজায় কয়েক ঘণ্টার জন্য যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল,যুক্তরাষ্ট্র ও মিসর। মূলত আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর সহায়তা ঢুকতে এবং কিছু বিদেশি পাসপোর্টধারীকে গাজা থেকে নিরাপদে বের করতে রাফাহ ক্রসিং খোলার সময় এই যুদ্ধবিরতি কার্যকর হবে।

আজ সোমবার (১৬ অক্টোবর) মিসরের নিরাপত্তা বাহিনীর দুটি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, গাজার স্থানীয় সময় সোমবার সকাল ৯টা থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হবে। এ সময়ে গাজায় অবস্থিত বিদেশী বাসিন্দাদের মিসরে যাওয়ার জন্য রাফা ক্রসিং খুলে দেওয়া হবে এবং মানবিক সহায়তা ঢুকতে দেওয়া হবে।

মিশরীয় সূত্র জানিয়েছে যে যুদ্ধবিরতি কত ঘন্টা স্থায়ী হবে তার সঠিক সময়কাল সম্পর্কে তারা স্পষ্ট নয়।

তবে এ চুক্তি অস্বীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, "বিদেশিদের বের করে দেওয়ার বিনিময়ে গাজায় বর্তমানে কোনো যুদ্ধবিরতি ও মানবিক সহায়তা কার্যকর নেই।"

এদিকে যুদ্ধবিরতির খবর গণমাধ্যমে প্রকাশের পর রাফাহ সীমান্ত দিয়ে গাজাতে মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার জন্য ইসরায়েলের বেশ কয়েকজন মন্ত্রী তীব্র বিরোধিতা প্রকাশ করেছেন।

অন্যদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও জানিয়েছে যে, তাদের কাছে যুদ্ধবিরতির কোনো খবর নেই।

রাফা ক্রসিং সীমান্তের কাছাকাছি অবস্থিত সিনাই উপদ্বীপে বিভিন্ন দেশ থেকে আসা হাজারো মেট্রিক টন ত্রাণ সামগ্রীর লরি কয়েকদিন ধরে অপেক্ষমান রয়েছে। সুনির্দিষ্ট চুক্তির অভাবে এই ত্রাণ গাজায় পাঠানো সম্ভব হচ্ছে না। এছাড়া গাজায় আটকে পড়া বিভিন্ন দেশের নাগরিকরাও সীমান্ত বন্ধ থাকা গাজা থেকে বের হতে পারছেন না।


এএফ/০৯