কার জয়রথ থামবে আজ

খেলা ডেস্ক


অক্টোবর ২২, ২০২৩
১১:৩৩ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ২২, ২০২৩
১১:৩৩ পূর্বাহ্ন



কার জয়রথ থামবে আজ

বিশ্বকাপে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে নিউজিল্যান্ড। একের পর এক ম্যাচ জিতে চলেছে তারা। কিউইদের মতোই দুর্দান্ত ছন্দে আছে ভারত। স্বাগতিকরাও এখন পর্যন্ত হারেনি কোনো ম্যাচ। প্রকৃতি বাদ না সাধলে এবার হারের তেতো স্বাদ পেতে হবে দুই দলের একটিকে। কারণটা সহজ, ধারাবাহিক পারফরম্যান্সে প্রতিপক্ষদের মাড়িয়ে সামনে এগিয়ে চলা ভারত ও নিউজিল্যান্ড নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি হচ্ছে আজ। অপরূপ সৌন্দর্যের হিমাচল প্রদেশে ছবির মতো সুন্দর ধর্মশালা স্টেডিয়ামে লড়বে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল।

বিশ্বকাপে এশিয়ার দলটির বিপক্ষে পরিসংখ্যান কথা বলছে কিউইদের হয়ে। ৮ বারের দেখায় ভারতকে পাঁচবার হারানোর অভিজ্ঞতা আছে কিউইদের। সবশেষ দেখায়ও জয় তাসমান সাগর পাড়ের দলটির। ২০১৯ আসরে ম্যানচেস্টারে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলকে ১৮ রানে হারিয়ে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড।

তবে এবারের টুর্নামেন্টটি হচ্ছে ভারতের মাটিতে। আর ঘরের মাঠে ভারতকে হারানো খুবই কষ্টসাধ্য কাজ। যার প্রমাণ তারা দিয়ে যাচ্ছে প্রতি ম্যাচেই। রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপে পথচলা শুরু করে রোহিত শর্মার দল। পরের তিন ম্যাচও তারা জিতেছে রান তাড়া করে, আফগানদের বিপক্ষে ৮ উইকেটে এবং চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটে। তাই অপরাজেয় ভারতকে বেশ সমীহ করছে নিউজিল্যান্ড। সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত অধিনায়ক টম ল্যাথাম কণ্ঠে ছিল সেই বার্তা, ‘তারা (ভারত) অসাধারণ দল। দীর্ঘদিন ধরেই তারা খুব ভালো ক্রিকেট খেলছে। তবে আইসিসির টুর্নামেন্টে আমাদের কিছু ভালো স্মৃতি আছে, দেশে এবং দেশের বাইরে দ্বিপক্ষীয় সিরিজেও।’

ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ এই ম্যাচে আঙুলের চোটে পড়া নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে বেশ প্রয়োজন ছিল কিউইদের। আইপিএল খেলায় কন্ডিশন সম্পর্কে ভালো অভিজ্ঞতা ছিল তার। এই ম্যাচে খেলতে পারেন অভিজ্ঞ পেসার টিম সাউদি।

ভারত পাবে না হার্দিক পান্ডিয়াকে। বাংলাদেশ ম্যাচে পায়ে চোট পাওয়া এই পেস বোলিং অলরাউন্ডার দলের সঙ্গে ধর্মশালাই যাননি। সংবাদ সম্মেলনে এসে ভারতের প্রধান রাহুল দ্রাবিড় বললেন, হার্দিকের অনুপস্থিতি একাদশের ভারসাম্যে ব্যাঘাত ঘটাবে নিশ্চিতভাবে। তবে বাকিদের নিয়ে লড়াইয়ের কথা বললেন দেশটির সাবেক এই ক্রিকেটার।

এই সংস্করণে ১১৬ ম্যাচ খেলে ভারতীয়দের জয় ৫৮টিতে, কিউইদের ৫০টি। একটি ম্যাচ হয়েছে টাই, আর ৭টি হয়েছে পরিত্যক্ত। সবশেষ ওয়ানডে সিরিজেও নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে ভারত। দ্রাবিড়ের ভাবনাতেই নেই এসব। ছন্দে থাকা নিউজিল্যান্ডকে নিয়ে সতর্ক তিনি, ‘তারা খুবই ভালো দল। বলতেই হবে, তারা চমৎকার ক্রিকেট খেলছে। আর ভারতেও তারা অনেক খেলেছে। তাদের অনেক ক্রিকেটারের আইপিএল খেলার অভিজ্ঞতা আছে। তাই তারা এই কন্ডিশনে অভ্যস্ত।’

আরসি-০৮