যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারে বাংলাদেশ

খেলা ডেস্ক


অক্টোবর ২৩, ২০২৩
১১:২৪ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ২৩, ২০২৩
১১:২৪ পূর্বাহ্ন



যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারে বাংলাদেশ

বিশ্বকাপে ভাল কিছু করার স্বপ্ন নিয়েই ভারতে পা রেখেছিল বাংলাদেশ। তবে দুর্দান্ত শুরুর পর খেই হারিয়েছে টাইগাররা। প্রথম চার ম্যাচে মাত্র একটিতে জয় সম্বল বাংলাদেশের। বিশ্বকাপে এখন পর্যন্ত চারটি করে ম্যাচ খেলে ফেলেছে সবকটি দল। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে দুইটি দল- গত দুই আসরের রানার্স-আপ নিউজিল্যান্ড এবং স্বাগতিক ভারত। পয়েন্ট তালিকার শীর্ষেও তারাই।

রবিবার (২২ অক্টোবর) ধর্মশালায় তারা পরস্পরকে মোকাবিলা করছে। বৃষ্টিতে ম্যাচ ভেসে না গেলে যেকোনো এক দলের অপরাজিত যাত্রার সমাপ্তি হচ্ছে এখানেই।

এই ম্যাচের পর পয়েন্ট তালিকায় বাকি দলগুলোর অবস্থানে কোনো প্রভাব পড়বে না। অপ্রত্যাশিতভাবে নেদারল্যান্ডসের কাছে হেরে শনিবার বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ২২৯ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে চার ম্যাচের তিনটিতে জিতে পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে প্রোটিয়ারা।

এছাড়া, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুই দলই চার ম্যাচে সমান দুইটি করে জয় পেয়েছে। তবে নেট রানরেটে এগিয়ে থাকায় চারে রয়েছে অস্ট্রেলিয়ানরা। শুক্রবার পাকিস্তানকে হারানোর আগেও দশ দলের মধ্যে তাদের অবস্থান ছিল সবার শেষে। পাকিস্তানিদের বড় ব্যবধানে হারিয়ে লম্বা লাফ দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিকে, পয়েন্ট তালিকায় বাংলাদেশের অবস্থান ছয়। টুর্নামেন্টে এখনো সন্তোষজনক পারফরম্যান্স করতে পারেনি টাইগাররা। নেদারল্যান্ডস ও আফগানিস্তানের ব্যতীত শুধুমাত্র বাংলাদেশের কেউই এখন পর্যন্ত এই টুর্নামেন্টে সেঞ্চুরির দেখা পাননি। পাওয়ারপ্লেতে উইকেট নেওয়ার ক্ষেত্রেও বাংলাদেশের অবস্থান নিচের দিকে। মিডল অর্ডার একেবারেই পারফর্ম করতে পারছে না। সেই সঙ্গে বাড়তি দুশ্চিন্তা হিসেবে যোগ হয়েছে সাকিব আল হাসান ও তাসকিন আহমেদের চোট।

তবে আশার কথা হলো- ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ হয়ে গেছে। শনিবার দক্ষিণ আফ্রিকার কাছে ইংল্যান্ডের হারে পয়েন্ট তালিকায় বর্তমানে টাইগারদের যে অবস্থান, তাতে তাদের সামনে সেমিফাইনালে যাওয়ার বড় সম্ভাবনা রয়েছে। এখন শুধু বাংলাদেশের প্রয়োজন নিজেদের ম্যাচে জয় তুলে নেয়া।

বিশ্বকাপে বাংলাদেশ দলের সামনে এখন পাঁচটি ম্যাচ বাকি। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া তুলনামূলক কঠিন প্রতিপক্ষ। এদের বাইরে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে সহজ প্রতিপক্ষ হিসেবেই ধরা হচ্ছে। ফলে এখন পর্যন্ত চার ম্যাচে মাত্র একটি জয় তুলে নিলেও বাংলাদেশের শেষ চারে যাওয়ার আশা ভালোমতোই বেঁচে আছে।

আরসি-০৬