দশ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল

খেলা ডেস্ক


নভেম্বর ০৫, ২০২৩
১২:৪০ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ০৫, ২০২৩
১২:৪০ পূর্বাহ্ন



দশ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল


ওয়ানডে বিশ্বকাপের ডামাডোলের মধ্যে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেয়ে গেল এশিয়ার দুই দেশ ওমান ও নেপাল। এশিয়া অঞ্চলের বাছাইয়ের ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গে এ দুই দল চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে। নেপালের কীর্তিপুরে গতকাল প্রথম সেমিতে ওমান ১০ উইকেটে হারায় বাহরাইনকে। অন্য সেমিতে স্বাগতিক নেপাল ৮ উইকেটে আরব আমিরাতকে পরাজিত করেছে। রবিবার শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

১০ বছর পর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে নেপাল। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আসরে প্রথমবারের মতো অংশ নিয়েছিল তারা। ওমান অবশ্য দুবার বিশ্বকাপ খেলেছে। ২০১৬ ও ২০২১ সালে প্রথম পর্ব থেকে বিদায় নিয়েছে তারা। ২০২৪ সালে যুক্তরাষ্ট্র ও উইন্ডিজে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। 

দুই আয়োজকসহ মোট ২০টি দেশ এতে অংশ নেবে। এশিয়া অঞ্চল থেকে ওমান ও নেপাল যোগ্যতা অর্জন করায় বিশ্বকাপের ১৮টি দেশ চূড়ান্ত হলো। বাকি দুটি দেশ আসবে আফ্রিকা অঞ্চল থেকে। নভেম্বরের শেষ দিকে হবে আফ্রিকা অঞ্চলের বাছাই প্রতিযোগিতা। 

এখন পর্যন্ত চূড়ান্ত হওয়া দলগুলোর মধ্যে আছে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা। আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে জায়গা পেয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। ইউরোপিয়ান অঞ্চলের বাছাই থেকে এসেছে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং আমেরিকা অঞ্চল থেকে কানাডা চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে।

এএন/০২/০৫১১২৩