যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা বরখাস্ত

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৩, ২০২৩
০৬:২৮ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৩, ২০২৩
০৬:৩০ অপরাহ্ন



যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা বরখাস্ত


ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আজ সোমবার তাঁর বিতর্কিত স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যানকে বরখাস্ত করেছেন। আগামী বছরের প্রত্যাশিত সাধারণ নির্বাচনের আগে সুনাক তাঁর শীর্ষ দলে রদবদল করছেন।

ব্রিটেনে কয়েক সপ্তাহ ধরে বিতর্কিত ফিলিস্তিনপন্থী বিক্ষোভ ও পাল্টা প্রতিবাদ হচ্ছে। সমালোচকরা এ সময় উত্তেজনা বাড়ানোর জন্য ব্রাভারম্যানকে অভিযুক্ত করেছেন। এতে ব্রাভারম্যানের মতো একজন স্পষ্টভাষী ডানপন্থীর বিরুদ্ধে পদক্ষেপ নিতে সুনাক ক্রমবর্ধমান চাপের মুখে পড়েছেন।

শুরু থেকেই ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের সমালোচনা করে আসছেন ব্রেভারম্যান। সম্প্রতি তিনি একটি নিবন্ধ লিখেছেন, যাতে তিনি অভিযোগ করেছেন, ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের প্রতি মেট্রোপলিটন পুলিশ পক্ষপাতমূলক আচরণ করছে। এ নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। অবশেষে সুনাক সরকারের গুরুত্বপূর্ণ পদ হারাতে হলো তাঁকে।

 এর আগেও মুসলিম ও অভিবাসীদের নিয়ে একাধিক সময় বিতর্কিত মন্তব্য করায় সমালোচিত হয়েছিলেন ব্রেভারম্যান। একজন কট্টর অভিবাসীবিরোধী হিসেবে তিনি পরিচিতি।

ব্র্যাভারম্যানের মাত্র এক বছর আগে সুনাক প্রধানমন্ত্রী হওয়ার সময় এই পদে নিযুক্ত হয়েছিলেন। এখন তাঁর স্থলাভিষিক্ত কে হবেন তা এখনো স্পষ্ট নয়। বরখাস্ত হওয়া পরর ব্র্যাভারম্যান বলেছেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে কাজ করা আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ। আমি যথাসময়ে আরো কিছু বলতে চাই।’

এদিকে ক্ষমতাসীন কনজারভেটিভরা নিশ্চিত করেছেন, সুনাকের শীর্ষ মন্ত্রীদের মধ্যে একটি বড় রদবদল চলছে।

ব্র্যাভারম্যান তাঁর মেয়াদজুড়ে বিতর্ক সৃষ্টি করেছেন। বিশেষ করে তিনি অভিবাসন বিষয়ে কঠোর অবস্থান নিয়েছিলেন।

তিনি নিযুক্ত হওয়ার পরপরই বলেছিলেন, রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীদের পাঠানো তাঁর ‘স্বপ্ন’ ও ‘আবেগ’। কিন্তু গত সপ্তাহে সুনাকের অনুমোদন ছাড়াই সংবাদপত্রে একটি বিস্ফোরক নিবন্ধ লেখার পর তাঁর অবস্থান ক্রমবর্ধমানভাবে অস্থিতিশীল হয়ে ওঠে। তিনি তাঁর লেখায় বামপন্থী কারণের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে পুলিশকে অভিযুক্ত করেছিলেন।

ব্রাভারম্যান এর আগে অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের অধীনে সরকারের প্রধান আইনি উপদেষ্টা এবং ২০১৫ সালে এমপি হওয়ার আগে আইনজীবী হিসেবে কাজ করেছেন।

সূত্র : এএফপি


এএফ/০৮