এক ম্যাচে ৪ নজির সামির

খেলা ডেস্ক


নভেম্বর ১৬, ২০২৩
১২:১৭ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ১৬, ২০২৩
১২:২৬ পূর্বাহ্ন



এক ম্যাচে ৪ নজির সামির
# ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা # ফাইনালে তুললেন ভারতকে


বিশ্বকাপ সেমিফাইনালে বুধবার মাঠে নামার সঙ্গে সঙ্গে একটি মাইলফলক স্পর্শ করেন মোহাম্মদ সামি। দেশের হয়ে ১০০টি একদিনের ম্যাচ খেলা হয়ে যায় তাঁর। মাইলফলক ছোঁয়ার ম্যাচেই বিশ্বকাপেও একাধিক নজির গড়লেন এই বোলার। ৫০ ওভারের ক্রিকেটে জীবনের সেরা বোলিংও করলেন নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। নিজের দক্ষতায় স্মরণীয় করে রাখলেন শততম একদিনের ম্যাচ।

ভারতের প্রথম বোলার হিসাবে একদিনের বিশ্বকাপে ৫০টি উইকেট নেওয়ার নজির গড়লেন সামি। বুধবার ওয়াংখেড়েতে নিউজ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করে বিশ্বকাপে ৫০তম উইকেট পূর্ণ করলেন সামি। এই মাইলফলক স্পর্শ করতে ১৭টি ম্যাচ লাগল সামির। এটিও একটি নজির। বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে ৫০ উইকেট নেওয়ার ক্ষেত্রে সামিই দ্রুততম। এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের দখলে। তিনি ১৯টি ম্যাচে ৫০ উইকেট নিয়েছিলেন। বিশ্বের সপ্তম বোলার হিসাবে একদিনের বিশ্বকাপে ৫০ উইকেট নিলেন সামি। তাঁর আগে এই কৃতিত্ব রয়েছে গ্লেন ম্যাকগ্রা, মুত্তিয়া মুরলিধরন, ল্যাসিথ মালিঙ্গা, ওয়াসিম আকরাম, ট্রেন্ট বোল্ট এবং স্টার্কের। জাহির খান এবং জাভাগল শ্রীনাথকে টপকে বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ উইকেট উইকেট সংগ্রাহক হয়েছেন সামি। তাঁদের ৪৪টি করে উইকেট রয়েছে বিশ্বকাপে। সেমিফাইনালের পর বিশ্বকাপে সামির উইকেট সংখ্যা হল ৫৪।

এবার বিশ্বকাপে ছয়টি ম্যাচ খেলে তিনটিতেই ৫ উইকেট নিলেন তিনি। তিন বার ম্যাচের সেরার পুরস্কারও পেলেন। বুধবার নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেট নিলেন ৫৭ রান খরচ করে। এই নিয়ে বিশ্বকাপে চতুর্থ বার ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। যা বিশ্বে আর কোনও বোলারের নেই। ১০০তম এক দিনের ম্যাচ খেলতে নেমে ভারতের প্রথম বোলার হিসাবে বিশ্বকাপের এক ম্যাচে ৭টি উইকেট নিলেন। ছাপিয়ে গেলেন আশিষ নেহরার বিশ্বকাপের এক ম্যাচে ৬ উইকেট নেওয়ার নজিরকে।

এবারের বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে ভারতের প্রথম একাদশে জায়গা পাননি শামি। বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে হার্দিক পাণ্ড চোট পাওয়ায় লিগের পঞ্চম ম্যাচে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে খেলার সুযোগ পান। তারপর প্রতি ম্যাচেই উইকেট পাচ্ছেন তিনি। একমাত্র নেদারল্যান্ডসের বিরুদ্ধে উইকেট পাননি। এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৩টি উইকেট নিয়েছেন। বুধবারের ম্যাচের পর প্রতিযোগিতায় তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি। সামি পিছনে ফেলে দিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জ়াম্পাকে।


এএফ/০১