পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৯, ২০২৩
১২:০৮ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২০, ২০২৩
০১:২৩ অপরাহ্ন



পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল


গত ৭ অক্টোবর ইসরায়েল থেকে হামাস আটক করে নিয়ে যাওয়া কয়েক ডজন নারী ও শিশু জিম্মিকে মুক্ত করার শর্তে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সাময়িকভাবে সম্মত হয়েছে ইসরায়েল।

তবে যুদ্ধবিরতির বিষয়ে এখনও কোন চুক্তি হয়নি বলে জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং মার্কিন কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট ও বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং হামাস চলমান যুদ্ধে পাঁচ দিনের বিরতির বিনিময়ে গাজায় জিম্মি হওয়া কয়েক ডজন নারী ও শিশুকে মুক্ত করতে একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে।

আরও বলা হয়, যুদ্ধবিরতির পাশাপাশি জিম্মি মুক্তির বিষয়ে ছয় পৃষ্ঠার একটি চুক্তিনামাও তৈরি হয়েছে। কোন বাধা তৈরি না হলে আগামী কয়েকদিনের মধ্যেই জিম্মি মুক্তি শুরু হতে পারে।

চুক্তিতে বলা হয়েছে পাঁচ দিনের যুদ্ধ বিরতিতে সব পক্ষ সব ধরনের হামলা ও অভিযান স্থগিত রাখবে এবং প্রতি ২৪ ঘন্টায় ৫০ বা তার বেশি জিম্মিকে মুক্তি দেওয়া হবে।

তবে শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ‘জিম্মিদের বিষয়ে, অনেক অপ্রমাণিত গুজব, অনেক ভুল প্রতিবেদন রয়েছে। আমি এটি পরিষ্কার করতে চাই যে এখন পর্যন্ত কোনও চুক্তি হয়নি। তবে আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে যখন এটি হবে আমরা এটি সম্পর্কে আপনাদের জানাব।’

এদিকে হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন যে, ইসরায়েল এবং হামাস এখনও কোন অস্থায়ী যুদ্ধবিরতির বিষয়ে চুক্তিতে পৌঁছায়নি তবে যুক্তরাষ্ট্র একটি চুক্তি করতে কাজ চালিয়ে যাচ্ছে।


এএফ/০৪