আফ্রিকার ক্রিকেটের নতুন ইতিহাস উগান্ডা

খেলা ডেস্ক


ডিসেম্বর ০৩, ২০২৩
০৩:১২ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৩, ২০২৩
০৩:১২ পূর্বাহ্ন



আফ্রিকার ক্রিকেটের নতুন ইতিহাস উগান্ডা
জিম্বাবুয়ে ও কেনিয়াকে টপকে খেলবে বিশ্বকাপে


মাশরাফি বিন মুর্তজার কি সেই ম্যাচটির কথা মনে পড়ে? ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কেনিয়ায় স্বাগতিক দল এবং পাকিস্তান ও উগান্ডার সঙ্গে চার জাতির একটা টি–টোয়েন্টি টুর্নামেন্ট খেলেছিল বাংলাদেশ। উগান্ডার বিপক্ষে অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছিলেন মাশরাফি, তবে সে সময় উগান্ডার টি-টোয়েন্টি মর্যাদা ছিল না বলে অফিশিয়াল রেকর্ডে সেই ম্যাচ খুঁজে পাওয়া যায় না।

সেই টুর্নামেন্টে উগান্ডা ‘অঘটনের’ জন্ম দিয়েছিল কেনিয়াকে হারিয়ে। কেনিয়া তখনো বিশ্ব ক্রিকেটে বিস্মৃত হয়নি, কদিন পরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলেছিল। শুধু সেই টুর্নামেন্টে কেন, উগান্ডার ওই দলের সদস্যদের কাছে সেটিই ছিল তখন পর্যন্ত সেরা জয়, যেটি তাঁদের উজ্জীবিত করেছিল বিশেষভাবে।

সেই কেনিয়া, জিম্বাবুয়েকে টপকে আজ নতুন ইতিহাসই গড়ল উগান্ডা। রুয়ান্ডাকে হারিয়ে আফ্রিকান বাছাইপর্বের দ্বিতীয় দল হিসেবে আগামী বছর জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলেছে উগান্ডা। ক্রিকেটের যেকোনো বিশ্বকাপে এই প্রথম দেখা যাবে আফ্রিকার দেশটিকে।

উগান্ডা এ বছর জিতেছে বড় দুটি টুর্নামেন্ট। গত জুনে আফ্রিকা কন্টিনেন্টাল কাপের ফাইনালে কেনিয়াকে হারায় তারা। টুর্নামেন্টে উগান্ডা জেতে ১২ ম্যাচের মধ্যে ১১টিই।

দলটিতে যেমন আছেন ১৯ বছর বয়সী পেসার প্যাসকেল মুরুঙ্গী, তেমনি আছেন ৪৩ বছর বয়সী ফ্র্যাঙ্ক এনসুবুগাও। ১৯৯৭ সালে আইসিসি ট্রফিতে পূর্ব ও মধ্য আফ্রিকার হয়ে খেলা এনসুবুগাও উগান্ডার হয়ে খেলছেন তিনটি ভিন্ন দশকে। ৩২ বছর বয়সী অধিনায়ক ব্রায়ান মাসাবাও খেলছেন বয়সভিত্তিক পর্যায় থেকে। 

এএন/০৫