দক্ষিণ আফ্রিকায় দুর্দান্ত জয় জ্যোতিদের

খেলা ডেস্ক


ডিসেম্বর ০৪, ২০২৩
১২:২৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৪, ২০২৩
০৭:৫৪ অপরাহ্ন



দক্ষিণ আফ্রিকায় দুর্দান্ত জয় জ্যোতিদের
টি-টোয়েন্টি ম্যাচ


দেশের মাঠে ভারত ও পাকিস্তানের বিপক্ষে সম্প্রতি দারুণ ক্রিকেট খেলেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এবার নিগার সুলতানা জ্যোতির দল দক্ষিণ আফ্রিকা জয় করলো। ব্যাটে-বলে দারুণ খেলে প্রোটিয়া নারীদের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ১৩ রানের জয় তুলে নিল টাইগ্রেসরা।

রবিবার বেনোনিতে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। ওপেনার মুর্শিদা খাতুন ও চারে নামা অধিনায়ক নিগার সুলতানার ব্যাটে ২ উইকেট হারিয়ে ১৪৯ রান তোলে বাংলাদেশ। 

ওপেনার শামীমা সুলতানা ও মুর্শিদা ওপেনিংয়ে নেমে ৪৪ রানের জুটি গড়েন। শামীমা ২৪ বলে চারটি চার ও এক ছক্কায় ২৪ রান করে আউন হন। তিনে নামা সোবহানা মোস্তারি খেলেন ১৬ রানের ইনিংস। 

ওপেনার মুর্শিদার ব্যাট থেকে দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রানের ইনিংস আসে। তিনি ৫৯ বলে ছয়টি চারের সঙ্গে একটি ছক্কার শটে ওই রান করেন। অধিনায়ক জ্যোতি ২১ বলে ছয়টি চারের শটে ৩৪ রান করে অপরাজিত থাকেন। 

জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রান তোলে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দল। তাদের শুরুটা বাংলাদেশের চেয়েও ভালো হয়েছিল। ৯.৩ ওভারে ওপেনিং জুটিতে তারা ৬৯ রান তুলেছিল। 

দলটির ওপেনার তাজমিম ব্রিটস ২৬ বলে ৩০ রান করেন। তিনি ফেরার পরই ভাঙন শুরু হয়। অন্য ওপেনার আনিকা বোচি ৪৯ বলে খেলেন ৬৭ রানের ইনিংস। তার ব্যাট থেকে নয়টি চার ও একটি ছক্কা আসে। আনিকা ১৮তম ওভারে আউট হতেই আশা শেষ হয় দক্ষিণ আফ্রিকার। 

বাংলাদেশ দলের হয়ে বল হাতে দুর্দান্ত করেছেন স্বর্ণা আক্তার। স্পিন বোলিং এই অলরাউন্ডার ৪ ওভারে ২৮ রান দিয়ে তুলে নেন ৫ উইকেট। শেষে তার একের পর এক ব্রেক থ্রুতে জয় তুলে নেয় বাংলাদেশ। এছাড়া নাহিদা আক্তার, ফাহিমা আক্তার ও রাবেয়া খান একটি করে উইকেট নিয়েছেন।

এএন/০১