ঢাকা টেস্টের প্রথম দিনেই ১৫ উইকেটের পতন

খেলা ডেস্ক


ডিসেম্বর ০৭, ২০২৩
০১:৩৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৭, ২০২৩
০১:৩৩ পূর্বাহ্ন



ঢাকা টেস্টের প্রথম দিনেই ১৫ উইকেটের পতন
ব্যাটিং বিপর্যয়ের শিকার উভয় দল


ঢাকায় মিরপুর টেস্টের প্রথম দিনেই ১৫ উইকেটের পতন হয়েছে। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের শিকার হয়েছে উভয় দল। ১৭২ রানে অলআউট হয়েও প্রথম দিনশেষে সফরকারী নিউজিল্যান্ডকে চাপে রেখেছে স্বাগতিক বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে ৫৫ রান করতেই ৫ উইকেট হারিয়েছে কিউইরা। দিনশেষে ৫ উইকেট হাতে নিয়ে ১১৭ রানে পিছিয়ে স্বাগতিকরা। দ্বিতীয় দিনে আজ ব্ল্যাকক্যাপসদের হয়ে ১২ রান করা মিচেল এবং ৫ রান করা ফিলিপস ব্যাট করতে নামবেন। আর ১১৭ রানের ভেতরে অলআউট করতে পারলে প্রথম ইনিংসে এগিয়ে থাকবে টাইগাররা। নিউজিল্যান্ডের ৫টি উইকেটের ৩টি তুলে নেন মেহেদী হাসান মিরাজ। অপর ২টি তুলে নেন তাইজুল ইসলাম। আজ বৃহস্পতিবার সকালে যত দ্রুত কিউইদের অলআউট করতে পারবে ততই মঙ্গল। ৪০ থেকে ৫০ রানের লিড পেলে দ্বিতীয় ইনিংসে তা টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে।

টস জিতে গতকাল প্রথমে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশকে ভালো সূচনা এনে দেয়ার ইঙ্গিত দেন দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। দলীয় ২৯ রানে স্যান্টনারের বলে ৮ রান করে আউট হন জাকির। পরের ওভারেই প্যাভিলিয়নের পথ ধরেন জয়। ১৪ রান আসে তার ব্যাট থেকে। ১৪তম ওভারে প্যাটেলের বলে কাট করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন ৫ রান পাওয়া মুমিনুল। তার পরের ওভারেই স্যান্টনারের বলে রিভার্স সুইপ করতে গিয়ে লেগ বিফোর আউট হন টাইগার অধিনায়ক। ৯ রান করেন আগের টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা শান্ত। ৪৭ রানে চতুর্থ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে বাংলাদেশ। দলকে বিপদ থেকে রক্ষা করতে ৫ম উইকেটে নিউজিল্যান্ড বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলে রানের চাকা ঘুরিয়েছেন মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন। এ জুটির প্রতিরোধে ৪ উইকেটে ৮০ রান নিয়ে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।

বিরতির পর ৪১তম ওভারে কাইল জেমিসনের বলে ডান হাত দিয়ে বলকে সরিয়ে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক। দলীয় ১০৪ রানে মুশফিক ফেরার পর সাজঘরের পথ ধরেন ৩১ রান করা শাহাদাত। মিরাজ এবং সোহান আউট হন ২০ এবং ৭ রান করে। এতে ১৪৫ রানে অষ্টম উইকেট হারিয়ে দেড়শর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে টাইগাররা। কিন্তু শেষ তিন ব্যাটার সেটি হতে দেননি। তাইজুল, নাঈম ও শরিফুল মিলে শেষ দুই উইকেটে ২৭ রান যোগ করেন। নিউজিল্যান্ডের হয়ে স্যান্টনার ও ফিলিপস ৩টি করে এবং প্যাটেল ২টি ও সাউদি ১টি উইকেট নেন।

এএন/০৩