প্রথম শ্রেণির ক্রিকেটে মুমিনুলের ২৮তম সেঞ্চুরি

খেলা ডেস্ক


ডিসেম্বর ১৯, ২০২৩
১১:৩৮ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৯, ২০২৩
১১:৩৮ অপরাহ্ন



প্রথম শ্রেণির ক্রিকেটে মুমিনুলের ২৮তম সেঞ্চুরি
বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)


প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ২৭তম সেঞ্চুরিটা গত জুনে পেয়েছিলেন মুমিনুল হক। মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২১ রানে অপরাজিত ছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। সেই মুমিনুল এরপর জাতীয় ক্রিকেট লিগে টানা তিন ইনিংসসহ মোট চারবার ৮০ পেরোলেও ছুঁতে পারেননি তিন অঙ্ক। বারবার সেঞ্চুরির কাছাকাছি গিয়ে ব্যর্থ মুমিনুল অবশেষে আবার তিন অঙ্কের দেখা পেলেন। সিলেটে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ম্যাচে আজ পূর্বাঞ্চলের হয়ে উত্তরাঞ্চলের বিপক্ষে ১১৭ রান করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

মুমিনুলের ২৮তম প্রথম শ্রেণির সেঞ্চুরিতে ভর করে তাঁর দল প্রথম ইনিংসে করে ৩৫২। সোমবার ম্যাচের প্রথম দিনে ১০৮ রানে অলআউট উত্তরাঞ্চল দ্বিতীয় দিনটা শেষ করেছে ৩ উইকেটে ৬৭ রান তুলে। মুমিনুলদের আবার ব্যাট করাতে আরও ১৭৭ রান করতে 

নাঈম ইসলাম (৩৩) ও তুষার ইমরানের (৩২) পর প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক মুমিনুল

নাঈম ইসলাম (৩৩) ও তুষার ইমরানের (৩২) পর প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক মুমিনুল ১৬৭ বলে ১১ চার ও ২ ছক্কায় করেন ১১৭ রান। ২ উইকেটে ১১২ রান নিয়ে দিন শুরু করা দলকে ৩০৭ রানে নিয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরেন মুমিনুল। মুমিনুলের সঙ্গে তৃতীয় উইকেটে ১৩৪ রানের জুটি গড়া শাহাদাত হোসেন করেছেন ৫৬।

১০ রানের জন্য সেঞ্চুরি পাননি পেসার নাহিদ রানার বলে হেলমেটে আঘাত পেয়ে একবার মাঠ ছাড়া ওপেনার পারভেজ হোসেন। ৭৪ রান নিয়ে মাঠ ছাড়া পারভেজ শাহাদাতের আউটের পর ফিরে এসে যোগ করেন আরও ১৬ রান। ৩০৭ থেকে ৩৫২—এই ৪৫ রান তুলতেই শেষ ৭ উইকেট হারায় পূর্বাঞ্চল।

মিরপুরে মধ্যাঞ্চলের চেয়ে ১৩ রান এগিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করেছে দক্ষিণাঞ্চল। ১১০ রানে প্রথম ৬ উইকেট হারানোর পরও নাঈম ইসলামের ব্যাটে ভর করে প্রথম ইনিংসে ২৪৮ রান করে মধ্যাঞ্চল। ১৮১ বলে ৮৯ রান করেন নাঈম। ৩৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা দক্ষিণ দিন শেষ করে ৩ উইকেটে ৪৭ রান তুলে।

এএন/০৯