ইংল্যান্ড ক্রিকেট দলের কোচ হলেন পোলার্ড

খেলা ডেস্ক


ডিসেম্বর ২৫, ২০২৩
০২:১৭ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ২৫, ২০২৩
০২:১৭ পূর্বাহ্ন



ইংল্যান্ড ক্রিকেট দলের কোচ হলেন পোলার্ড


ডেইলি টেলিগ্রাফ দিয়েছিল উড়োখবর, ইংল্যান্ডের কোচ হচ্ছেন সাবেক ক্যারিবীয় অলরাউন্ডার কিয়েরন পোলার্ড। ২৪ ঘণ্টার আগেই গুনজন সত্যিতে পরিণত হলো। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পুরুষ দলের সহকারী কোচ হিসেবে পোলার্ডকে নিয়োগ দিয়েছে ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড (ইসিবি)।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। এই আসরে স্থানীয় কন্ডিশন ও উইকেট সম্পর্কে ধারণা দেওয়ার জন্যই পোলার্ডকে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে ইসিবি।

টি-টোয়েন্টির বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা ২০২২ এর আসরের আগেও কোচিং প্যানেলে স্থানীয় একজনকে নিয়োগ দিয়েছিল। সে বিশ্বকাপে ইংল্যান্ড দলের ব্যাটিং পরামর্শক হিসেবে ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক ফিনিশার মাইক হাসিকে। সে বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ইংলিশরা।

ইসিবি আজ রোববার (২৪ ডিসেম্বর) এক বিবৃতিতে পোলার্ডের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। সে বিবৃতিতে বলা হয়েছে, 'পোলার্ড ইংল্যান্ডের পুরুষ দলের সঙ্গে বিশেষভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সহকারী কোচ হিসেবে যোগ দেবেন। তিনি স্থানীয় কন্ডিশন সম্পর্কে বিশেষজ্ঞ মত দেবেন।'

পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০১টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপও জেতেন তিনি। বিশ্বব্যাপী নানা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিতে তার চাহিদা ছিল আকাশচুম্বী। স্বীকৃত টি-টোয়েন্টির ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডের মালিক। এখন পর্যন্ত ৬৩৭টি স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন পোলার্ড। সবশেষ গত সেপ্টেম্বরে খেলেছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও।

পোলার্ড এরই মধ্যে নাম লিখিয়েছেন কোচিংয়েও। ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার ব্যাটিং কোচ হিসেবে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে আছেন। আইপিএলে কাজ চালিয়ে যাবেন বলেই হয়ত শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়টুকুর জন্যই ইংল্যান্ড দলের সঙ্গে যুক্ত হয়েছেন।

২০২২ সালে কোচিং প্যানেলে স্থানীয়  সদস্য হিসেবে মাইক হাসিকে নিয়োগ দিয়ে দারুণ ফল পেয়েছিল ইংল্যান্ড। তবে তারপরও ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের আগে আর সে পথে হাঁটেনি ইংলিশরা। বিশ্বকাপে ভরাডুবি হয়েছে জশ বাটলারের দলে। বাধ্য হয়ে ফের পুরনো পথেই হাঁটছে ইসিবি।

এএন/০২