ইনিংস হারের পর শাস্তিও পেল ভারত

খেলা ডেস্ক


ডিসেম্বর ৩০, ২০২৩
০১:৩৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩০, ২০২৩
০১:৩৩ পূর্বাহ্ন



ইনিংস হারের পর শাস্তিও পেল ভারত


টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজে দাপট দেখালেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ইনিংস হারের লজ্জায় ডুবেছে ভারত। শোচনীয় হারের পর আইসিসি থেকে শাস্তিও পেয়েছে রোহিত শর্মারা।

স্লো ওভার রেটের কারণে ২ পয়েন্ট কাটা হয়েছে ভারতের। তাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও অধঃপতন হয়েছে তাদের।

বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে দাপট দেখিয়েছিল ভারত। টি-টোয়েন্টি সিরিজ টাই হলেও ২-১ ব্যবধানে তারা জিতে নেয় ৫০ ওভারের সিরিজ। কিন্তু ভরাডুবি হয় টেস্ট সিরিজে এসে। সাদা পোশাকের সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতায়  ইনিংস ব্যবধানে হেরেছিল ভারত।

প্রথম ইনিংসে ভারতের ২৪৫ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা তোলে ৪০৮ রান। প্রোটিয়া বোলারদের তোপে ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ১৩১ রানে। তাতে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে জয় তুলে নেয় স্বাগতিকরা।

এমন হারের পর আইসিসি থেকে দুঃসংবাদও শুনতে হয় রোহিত শর্মাদের। স্লো ওভার রেটিংয়ের জন্য কেটে নেয়া হয়েছে তাদের ২টি পয়েন্ট। ২০২৩-২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে একটি টেস্ট জিতেছে, একটি ড্র করেছে এবং একটি হেরেছে। ৩৬ পয়েন্টের মধ্যে ১৬ পয়েন্ট পেয়েছিল ভারত। তারা ৪৪.৪৪ শতাংশ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ছিল। কিন্তু স্লো ওভার রেটের জন্য ২ পয়েন্ট কেটে নেয়ায় এখন ভারতের রয়েছে ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট। তাতে অস্ট্রেলিয়ার থেকে নিচে নেমে গেল ভারত।

২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত হওয়া বিভিন্ন টেস্ট সিরিজ মিলিয়ে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। লিগে প্রথম দুই স্থানে থাকা দলের মধ্যে হবে ফাইনাল। পয়েন্ট শতাংশের ভিত্তিতে ঠিক হয় কোন দল কত নম্বরে থাকবে। দক্ষিণ আফ্রিকা ভারতের বিপক্ষে এ চক্রে প্রথম টেস্ট খেলল। সেটি জিতে ১০০ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে তারা। ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে যৌথভাবে দুইয়ে আছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও নিউজিল্যান্ড। ৪৫.৮৩ শতাংশ পয়েন্ট নিয়ে পাঁচে পাকিস্তান। 

এএন/০২