বছরের শেষটা রাঙাতে ভোরে মাঠে নামছে শান্তরা

খেলা ডেস্ক


ডিসেম্বর ৩১, ২০২৩
০২:১৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩১, ২০২৩
০২:১৩ পূর্বাহ্ন



বছরের শেষটা রাঙাতে ভোরে মাঠে নামছে শান্তরা


টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে প্রথমবারের মত এক পঞ্জিকাবর্ষে ৫০ ম্যাচ খেলার মাইলফলকের দ্বারপ্রান্তে বাংলাদেশ দল। শুধু পঞ্চাশ ম্যাচ নয়, নিউজিল্যান্ডকে হারিয়ে শুরুর মতো বছরের শেষটাও রাঙাতে চায় নাজমুল শান্তরা। খেলা শুরু আজ রবিবার (৩১ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল ৬টায়।

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে টি-টোয়েন্টিতে চলতি বছর দাপুটে শুরু করেছিল বাংলাদেশ। মাঝে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর এবার নিউজিল্যান্ডকে সিরিজ হারানোর স্বপ্নে বিভোর চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

বৃষ্টিতে দ্বিতীয় টি-টোয়েন্টি পরিত্যক্ত হলেও প্রথম ম্যাচে পাঁচ উইকেটের জয়ে সিরিজে এগিয়ে বাংলাদেশ। সিরিজ জিততে শেষ ম্যাচে তাই জয়ে চোখ সফরকারীদের। দলগত পারফরম্যান্সে সিরিজ জিতেই দেশে ফিরতে চায় বাংলাদেশ।

তবে, হ্যামস্ট্রিং চোটে ওপেনার লিটন দাসের ছিটকে যাওয়া বাংলাদেশের জন্য বড় দুঃসংবাদ। প্রথম টি-টোয়েন্টিতে তার ৩৬ বলে ৪২ রানের ইনিংসে ভর করেই সহজ জয় পেয়েছিল বাংলাদেশ। তাই তৃতীয় টি-টোয়েন্টিতে তার অভাব পূরণের দায়িত্বটা নিতে হবে সৌম্য সরকার-রনি তালুকদারকে।

শেষ ম্যাচটা জিতলে কিউইদের মাঠে যেকোনো সংস্করণে প্রথম সিরিজ জয়ের আনন্দে ভাসবেন ক্রিকেটাররা। ব্যাটার তাওহিদ হৃদয় জানান নিজেদের ছন্দ ধরে রেখে সেই কাজটা করতে উদগ্রীব গোটা দল,  'চিন্তা ভাবনা আগের ম্যাচগুলোতে যেমন ছিল, এখনও একই আছে। এটা ভালো সুযোগ। নিজেদের যে সম্ভাবনা আছে সেটা কাজে লাগানোর। আশা করি যে ফ্লোতে আছে, সেটা চালিয়ে যাব।'

শরিফুল ইসলাম-তানজিম সাকিবরা বল হাতে দারুণ ছন্দে থাকায় বেশ বিপাকে পড়তে হচ্ছে কিউই ব্যাটারদের। অন্তত সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে তেমনটাই দেখা মিলেছে। তৃতীয় টি-টোয়েন্টিতেও তাই পেসারদের ওপরই ভরসা টিম ম্যানেজমেন্টের।

এই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে টস। কারণ বে ওভালের উইকেটে এর আগে খেলা ১৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টির ১১টিতেই আগে ব্যাট করা দল জিতেছে। ২টি জিতেছে পরে ব্যাট করা দল। আর ৩টি পরিত্যক্ত হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এই ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, রনি তালুকদার, তাওহিদ হৃদয়, শামিম পাটোয়ারি, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন, শেখ মেহেদি, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম ও রিশাদ হোসেন।

এএন/০২