আট মাসে অস্ট্রেলিয়ার কাছে ৩টি ট্রফি হারল ভারত

খেলা ডেস্ক


ফেব্রুয়ারি ১২, ২০২৪
০১:২৫ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২৪
০১:২৫ পূর্বাহ্ন



আট মাসে অস্ট্রেলিয়ার কাছে ৩টি ট্রফি হারল ভারত


মাত্র তিন মাসের ব্যবধানে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি বিশ্বকাপ ট্রফি হাতছাড়া করল ভারত। শুধু তাই নয়! গত আট মাসে অস্ট্রেলিয়ার কাছে আইসিসির ৩টি ট্রফি হারল ভারত। গত বছরের জুনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ২৯০ রানে হেরে ট্রফি হাতছাড়া করে কোহলি-রোহিতরা। 

সবশেষ ক্রিকেট বিশ্বকাপে দুর্দান্ত দল হিসেবে অপরাজিত থেকেই ফাইনালে উঠে ভারত। গত ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে ২৪০ রানে গুঁড়িয়ে দিয়ে ৪২ বল হাতে রেখেই ৬ উইকেটের দাপুটে জয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ ট্রফি জিতে নেয় অস্ট্রেলিয়া। 

ক্রিকেট বিশ্বকাপের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে গেল ভারত। যুব বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৫৪ রানের টার্গেট তাড়ায় ব্যাটিং বিপর্যয়ের কারণে ১৭৪ রানে অলআউট হয়ে ৭৯ রানে হেরে যায় ভারতীয় যুব দল। 

রবিবার দক্ষিণ আফ্রিকার বেনোনির উইলোমুর পার্কে টস জিতে আগে ব্যাট করে ৭ উইকেটে ২৫৩ রান করে তিনবারের শিরোপাজয়ী দল অস্ট্রেলিয়া। দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেন হারজাস সিং। এছাড়া ৪৮, ৪৬* ও ৪২ রান করে করেন হিউ উইবজেন, ওলিভার পিক ও হ্যারি ডিক্সন।

ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে ২৫৪ রানের টার্গেট তাড়ায় ইনিংসের শুরু থেকেই উইকেট হারাতে থাকে ভারত। নিয়মিত বিরতিতে উইকেট পতনের কারণে ৪৩.৫ ওভারে ১৭৪ রানেই অলআউট হয় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন আদ্রিস সিং। তিনি ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে উইকেটের একপ্রান্ত আগলে রেখে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফেরেন। যুব বিশ্বকাপে অস্ট্রেলিয়ার চতুর্থ শিরোপা জয় আসে ৭৯ রানে। দলের জয়ে ৩টি করে উইকেট নেন মাহলি দাড়িওয়ালা ও রাফ ম্যাকমিলান।

এএন/০৩