নিয়ন্ত্রণ হারিয়ে ৩০ বছর পর পৃথিবীতে স্যাটেলাইট

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২২, ২০২৪
১২:৫৩ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২৪
০১:৪৮ অপরাহ্ন



নিয়ন্ত্রণ হারিয়ে ৩০ বছর পর পৃথিবীতে স্যাটেলাইট

নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরে এসেছে পুরনো এক স্যাটেলাইট। এটি মহাশূন্যে যায় ৩০ বছর আগে। ‘ইআরএস-২’ নামের এই স্যাটেলাইট আলাস্কা ও হাওয়াইয়ের মাঝামাঝি বায়ুমণ্ডলের কোনো এক জায়গায় অবস্থান করছে। যেকোনো সময় এটি ভেঙে পড়তে পারে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা ইএসএ’র তথ্য অনুযায়ী, পৃথিবীতে পুনরায় প্রবেশের প্রক্রিয়াটি ‘প্রাকৃতিক’। মানুষের হাতে এটির নিয়ন্ত্রণ নেই। তাই কখন বা ঠিক কোথায় স্যাটেলাইটটি আঘাত হানতে পারে তা অনুমান করা যাচ্ছে না।

গত সোমবার স্যাটেলাইটটি বায়ুমণ্ডলের দিকে ধেয়ে আসার কয়েকটি ছবি প্রকাশ করে ইএসএ। ছবিগুলো তোলা হয়েছে ১৪ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে, যখন ইআরএস-২ বায়ুমণ্ডল থেকে ৩০০ কিলোমিটার ওপরে অবস্থান করছিল। এরপর থেকে দৈনিক ১০ কিলোমিটারের বেশি দূরত্ব কমাচ্ছে স্যাটেলাইটটি। ৮০ কিলোমিটার দূরত্বের কাছাকাছি পৌঁছানোর পরপরই এটি ভাঙতে শুরু করবে।

স্যাটেলাইটটির কিছু অংশ ভূপৃষ্ঠে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে ইএসএ। তবে এর বেশিরভাগ অংশ মহাসাগরে পড়ার সম্ভাবনাই বেশি। ফলে স্যাটেলাইট সংশ্লিষ্ট ঝুঁকির মাত্রা অনেক কম বলে উল্লেখ করেছে ইএসএ। স্যাটেলাইটের অবশিষ্টাংশে কোনো তেজস্ক্রিয় পদার্থ থাকবে না বলেও জানিয়েছে সংস্থাটি।

ইআরএস-২ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছিল ১৯৯৫ সালে। সে সময় পৃথিবী পর্যবেক্ষণে ইউরোপের সবচেয়ে উন্নত স্যাটেলাইট হিসেবে মনে করা হতো এটিকে।

ইএসএ’র হেরিটেজ স্পেস প্রোগ্রাম বিভাগের প্রধান মির্কো আলবানি বলেন, ‘এই স্যাটেলাইটের মাধ্যমে আমাদের বায়ুমণ্ডলের রসায়ন, মহাসাগরের আচরণ ও মানুষের কার্যকলাপে পরিবেশের ওপর কী ধরনের প্রভাব পড়ে, সেসব বিষয় নিয়ে বিভিন্ন নতুন তথ্য পাওয়া যায়।’

প্রায় ৩০ বছর ধরে পৃথিবীর কক্ষপথে ঘুরে বেড়িয়েছে ইআরএস-২। এই সময়ে প্রাকৃতিক দুর্যোগ, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, ভূমিকম্প সম্পর্কিত বিভিন্ন তথ্য পাঠিয়েছে স্যাটেলাইটটি।

আরসি-০৫