প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক দুই উপাচার্যকে স্মরণ করল নর্থ ইস্ট ইউনিভার্সিটি

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৯, ২০২৪
০৪:৪৬ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৯, ২০২৪
০১:০৯ অপরাহ্ন



প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক দুই উপাচার্যকে স্মরণ করল নর্থ ইস্ট ইউনিভার্সিটি


নর্থ ইস্ট ইউনিভার্সিটি (এনইইউবি) বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং সাবেক দুই উপাচার্যের স্মরণে আয়োজিত অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘এই তিন গুণী মানুষ তাঁদের কাজের মাধ্যমে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।’

বুধবার (২৮ ফেব্রুয়ারি) নগরের তালতলায় এনইউবি অডিটোরিয়ামে আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলদেশের বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বর্ষিয়ান রাজনীতিবিদ প্রয়াত অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বিজ্ঞানী ও গবেষক অধ্যাপক প্রয়াত ড. মো. খলিলুর রহমান এবং সাবেক উপাচার্য শিক্ষাবিদ ও ইতিহাসবিদ অধ্যাপক প্রয়াত ড. আতফুল হাই শিবলী স্মরণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. কামাল আহমদ চৌধুরী,  নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলদেশের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অ্যাডভোকেট এমাদউল্লাহ শহিদুল ইসলাম, অধ্যাপক হেনা সিদ্দিকী, অধ্যাপক ডা. নাহিদ ইলোরা, প্রয়াত অধ্যাপক ড. আতফুল হাই শিবলীর সহধর্মিনী অধ্যাপক নাজিয়া খাতুন, ড. শিবলীর ভাই নসরুল হাই নিজামী, অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর পূত্রবধু সানজিদা চৌধুরী এবং অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের ভাতিজি রুবাইয়াত জাহান।

তারা বক্তব্যে প্রয়াত তিন কীর্তিমানের জীবন ও কর্মের নানা দিক তুলে ধরে স্মৃতিচারণ করেন। 

স্মরণসভা ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালরে গণিত বিভাগের অধ্যাপক ও সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম দীপু এবং সিলেট শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম।

স্মরণ সভায় সভাপতির বক্তব্যে এনইউবি’র উপাচার্য অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন, ‘প্রয়াত এই তিন জন কীর্তিমানের অবদান মানুষ বহুদিন মনে রাখবে।’ তিনি তাঁদের বর্ণাঢ্য কর্মজীবনের নানা দিক তুলে ধরেন ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করেন। 

এর আগে সভায় স্বাগত বক্তব্য রাখেন স্মরণসভা ও দোয়া মাহফিল আয়োজন কমিটির আহবায়ক ও বিশ^বিদ্যালয়ের  সহকারী অধ্যাপক ড. শামীম আল আজিজ লেলিন। 

এছাড়াও স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ডা. রঞ্জিত কুমার দে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ, সিলেট অঞ্চলের পরিচালক অধ্যাপক আব্দুল মান্নান ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. শাহজাদা আল সাদিক। 

স্মরণসভা ও দোয়া মাহফিলে দোয়া পরিচালনা করেন আল খাজা মসজিদের ইমাম মাওলানা ফয়জুর রহমান।  

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 



এএফ/০১