জ্বালানি তেলের দাম কমছে, ঘোষণা যেকোনো সময়

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৭, ২০২৪
০৩:৩৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ০৭, ২০২৪
০৩:৩৭ অপরাহ্ন



জ্বালানি তেলের দাম কমছে, ঘোষণা যেকোনো সময়


বিশ্ব বাজারের সাথে সমন্বয় করে দেশেও জ্বালানি তেলের দাম কমানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবারই (৭ মার্চ) এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে। 

জ্বালানি মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘পেট্রোল, অকটেন, ডিজেল ও কেরোসিনের দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে। তেল ভেদে দাম কমতে পারে ৪ থেকে ১০ টাকা। দাম কমানোর গেজেট ছাপানোর জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে।’ 

২০২১ সালের নভেম্বর থেকে পরের বছর আগস্ট পর্যন্ত তিন দফা দাম সমন্বয় হয় জ্বালানি তেলের। এতে প্রতি লিটার ডিজেল–কেরোসিনের দাম বাড়ে ৪৪ টাকা বা ৬৭ শতাংশ পর্যন্ত।

২০২২ সালের শেষদিকে জ্বালানি তেলের দাম বাজারভিত্তিক করার পরামর্শ দেয় আইএমএফ। তখন থেকেই সরকার নীতিমালা তৈরির পথে হাঁটছে।

বর্তমানে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৯ টাকা। আর পেট্রোল ১২৫ টাকা এবং অকটেন ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

গত ৫ মার্চ জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ সংবাদিকদের জানিয়েছিলেন, তেলের দাম কমানোর প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। 

নসরুল হামিদ বলেন, ‘সামনে গরমের সময় বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখার বিষয়ে আলোচনা হয়েছে। জ্বালানি দাম সাশ্রয়ী করা হবে। এই সপ্তাহেই জ্বালানি ডাইনামিক প্রাইসিং পদ্ধতিতে জ্বালানির দাম নির্ধারন করা হবে। বিশ্ব বাজারের তেলের দাম বিবেচনা করে দাম নির্ধারণ করা হবে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেছে। এ সপ্তাহেই প্রজ্ঞাপন হবে।’ 

এর আগে গত ৩ মার্চ জ্বালানি তেলের দাম কমানোর আভাস দিয়েছিলেন নসরুল হামিদ। 



 ইনডিপেনডেন্ট ডিজিটাল/এএফ-০৫