অটিস্টিক শিশুদের জন্য সিসিকের আলাদা পরিকল্পনা রয়েছে : মেয়র আনোয়ারুজ্জামান

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০২, ২০২৪
০৫:৫৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২৪
০৫:৫৪ অপরাহ্ন



অটিস্টিক শিশুদের জন্য সিসিকের আলাদা পরিকল্পনা রয়েছে : মেয়র আনোয়ারুজ্জামান
সিলেটে অটিজম স্কুলে সহযোগিতা করবে সিসিক


সিলেট সিটি করেপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেছেন, ‘অটিস্টিক শিশুরা সমাজের বোঝা নয়, সঠিকভাবে পরিচর্যা করলে তারা দেশ ও সমাজের জন্য অবদান রাখতে পারবে। এই শিশুদের প্রয়োজন বাড়তি যত্ন ও সহযোগিতা। পরিবারের সদস্য থেকে শুরু করে সমাজের প্রতিটি মানুষ ও রাষ্ট্রের দায়িত্ব তাদের পাশে দাঁড়ানো।’

আজ মঙ্গলবার (২ মার্চ) ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসকের হল রুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী এসব কথা বলেন।

সিলেটের জেলা প্রশাসক মো. শেখ রাসেল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম, বিশিষ্ট সমাজসেবী আব্দুল জব্বার জলিল, বৃক্ষপ্রেমী আফতাব চৌধুরী, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরীন।

এসময় অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের নিয়ে সম্পৃক্ত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থার নেতৃবৃন্দ ও প্রতিবন্ধী শিশুরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আনোয়ারুজ্জামান বলেন, ‘‘একসময় আমাদের দেশে অটিজম সমস্যাকে তেমন গুরুত্বের সঙ্গে দেখা হতো না। কিন্তু বর্তমান সরকার এ বিষয়টিকে অনেক গুরুত্ব দিচ্ছে। তিনি প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ (পুতুল) অটিজম বিষয়ে সচেতনতা তৈরিতে দেশে—বিদেশে পরিশ্রম করে যাচ্ছেন। তাঁর নেতৃত্বে অটিজম সম্পর্কে সচেতনতা আন্দোলন অন্য উচ্চতা পেয়েছে।’

মেয়র বলেন, অটিস্টিক শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা প্রয়োজন। সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে অটিস্টিক শিশুদের জন্য আলাদা পরিকল্পনা রয়েছে। সিলেট পৌরসভা থাকাকালীন সময় নগরের শেখঘাট এলাকায় একটি অটিজম কেয়ার ও স্কুলে সহযোগিতা করত পৌরসভা। ওই প্রতিষ্ঠানে সবধরনের সহযোগিতা করবে সিসিক। অটিজম নিয়ে কাজ করে নগরীর সবগুলো প্রতিষ্ঠানে বিশেষ নজর রাখবে সিলেট সিটি করপোরেশন। 

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের সম্মানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও আওতাধীন দফতর, সংস্থা ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে নীলবাতি প্রজ্বলন করা হয়।


এএফ/০৭