দীর্ঘায়ুর রহস্য জানালেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৭, ২০২৪
০২:৪৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৭, ২০২৪
০২:৪৯ অপরাহ্ন



দীর্ঘায়ুর রহস্য জানালেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

দীর্ঘায়ুর রহস্য জানালেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ


বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত পুরুষ ১১১ বছর বয়সী ব্রিটিশ নাগরিক জন তিনিসউড। দীর্ঘ জীবন পাওয়ার রহস্য জানিয়েছেন তিনি। দীর্ঘ জীবন পাওয়াটাকে তিনি নিয়তি হিসেবে উল্লেখ করে সাফ জানিয়ে দিয়েছেন, কোনো ডায়েট মেনে চলেন না। তবে প্রতি রবিবার পছন্দের খাবার মাছ ও চিপসের স্বাদ নিতে ভোলেন না তিনি।

১১৪ বছরের দীর্ঘ জীবন শেষে গত ২ এপ্রিল বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ ভেনিজুয়েলার হুয়ান ভিসেন্তে পেরেজ মোরা প্রয়াত হন। এরপর বিশ্বের জীবিত সবচেয়ে বয়স্ক পুরুষের খেতাব পান তিনিসউড। অর্ধশতকেরও আগে কর্মজীবন থেকে অবসরে গেছেন তিনি। উত্তর ইংল্যান্ডের মার্সিসাইড শহরে ১৯১২ সালে জন্ম তিনিসউডের।

পেশায় ছিলেন হিসাবরক্ষক এবং ডাকসেবাকর্মী। বর্তমানে তাঁর বয়স ১১১ বছর ২২২ দিন।

দীর্ঘায়ুর রহস্য সম্পর্কে তিনিসউড বলেছেন, আপনি দীর্ঘ জীবন পাবেন নাকি স্বল্প জীবন, সে ব্যাপারে খুব বেশি প্রভাব ফেলতে পারবেন না। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, তাদের বিশেষজ্ঞ এবং জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ যাচাই-বাছাই করে তিনিসউডকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের খেতাব দিয়েছে।

ভিসেন্তে পেরেজ মোরার আগে পৃথিবীর সবচেয়ে বয়স্ক পুরুষ ছিলেন জাপানের জিরোমন কিমুরা। তিনি ১১৬ বছর এক মাস ২৪ দিন জীবিত ছিলেন। অন্যদিকে পৃথিবীতে জীবিত সবচেয়ে বয়স্ক নারী এবং সামগ্রিকভাবে বয়স্ক ব্যক্তি স্পেনের মারিয়া ব্রানিয়াস মোরেরা। তাঁর বয়স ১১৭ বছর।

জিসি / ০৩