বড়লেখায় মসজিদ নির্মাণ কাজে আধিপত্যবাদীদের বাঁধার অভিযোগ, হামলা-মামলা

সিলেট মিরর ডেস্ক


মে ১১, ২০২৪
০৯:৫২ অপরাহ্ন


আপডেট : মে ১১, ২০২৪
০৯:৫২ অপরাহ্ন



বড়লেখায় মসজিদ নির্মাণ কাজে আধিপত্যবাদীদের বাঁধার অভিযোগ, হামলা-মামলা


মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বড়থলা গ্রামে 'বড়থল পাঞ্জেগানা জামে মসজিদ' নির্মাণ কাজে আধিপত্যবাদীদের বাঁধা ও কমিটির উপর হামলার অভিযোগ পাওয়া গেছে।

গতকাল শনিবার মসজিদে পঞ্চায়েত কমিটির উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভায় মসজিদের ডিজাইন ও নির্মাণ কাজের বিষয়বস্তু তুলে ধরেন মসজিদ কমিটির সদস্য বিলাল মিয়া।

এ সময় উপস্থিত ছিলেন, মসজিদ কমিটির মোতায়াল্লি আরমান মিয়া, সেক্রেটরি রায়হান মিয়া, ওয়ার্ড সদস্য মুতলিব মিয়া, কোষাধ্যক্ষ কামাল মিয়া, সদস্য ছমছু মিয়া, ৯ নম্বর সুজানগর ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য হাছনা বেগম, ৭ নম্বর ওয়ার্ডের সদস্য রাহেলা আক্তার সুমি।

মুসল্লিরা বলেন, ‘মসজিদের কমিটির বিরুদ্ধে অবস্থানকারীরা এলাকার একটি প্রভাবশালী চক্র। তারা নিজেদের আধিপত্য বিস্তারের লক্ষ্যে মসজিদ কমিটির মেম্বারদের নিয়ে নানা অশালীন বক্তব্য প্রচার করতে থাকে।

 এ নিয়ে গত ৩ মে এলাকার চেয়ারম্যান-সদস্যসহ বড়থল মসজিদ প্রাঙ্গনে এক সালিশ বসে। সালিশে প্রতিপক্ষের লোকজন মসজিদ কমিটির পক্ষের লোকজনের উপর অতর্কিত হামলা চালায়। হামলায় বড়থল ও প্রতিবশী চিন্তাপুর গ্রামের ৪ জন গুরুতর আহত হন।

আহতরা হলেন-রুবেল আহমদ, খলিল আহমদ, ছলু মিয়া ও ময়নুল ইসলাম।

আহতদের মধ্যে ৩ জনকে বড়লেখা হাসপাতালে এবং আহত খলিল আহমদকে আশঙ্কাজনক অবস্থায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। 

এ ঘটনায় স্থানীয় চিন্তাপুর গ্রামের সেলিম উদ্দিন বড়লেখা থানায় ১২ জনকে এজারভুক্ত করে ২০ জনের বিরুদ্ধে একটি মামলা (মামলা নং-০৪(৫)২৪) দায়ের করেন। 

মামলার আসামীরা হলেন-বড়লেখার বড়থল গ্রামের সুমন আহমদ,সেলিম মিয়া, আশুক মিয়া, আত্তর মিয়া, ভুগা চানপুরের হাসান, বড়থল গ্রামের মাহমদ, পারভেজ, আব্দুল কাদির,আবুল হোসেন, সবু মিয়া, আনছার,ইমনসহ অজ্ঞাতনামা ৮ জন। 

মামলার বিষয়টি নিশ্চিত করে বড়লেখা থানার উপপরিদর্শক (এসআই) ও মামলার তদন্তকারী কর্মকর্তা আতাউর গণমাধ্যমকে জানান, ঘটনার পর আসামীদের ৪ জন আদালতে আত্মসমর্পম করলেও অন্যরা পলাতক রয়েছেন। পলাতকদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

এ দিকে মসজিদের উন্নয়ন কাজে বাধা দিতে গিয়ে গত ১০ এপ্রিল মসজিদ কমিটির উপর সশস্ত্র হামলা ও লুটপাটের ঘটনা ঘটে।

বড়থল গ্রামের সেলিম আহমদের নেতৃত্বে ৩৫ থেকে ৪০ জনের একদল সশস্ত্র লোক মসজিদ কমিটির সদস্যদের উপর হামলে পড়ে । তারা কমিটির সদস্য মারজান আহমদ, আলী আহমদ, মজিান আহমদসহ কয়েকজনকে গুরুতর আহত করে।

 এক পর্যায়ে মসজিদ কমিটির সদস্য বিলালের ঘরে প্রবেশ করে লুটপাট চালিয়ে কমিটির সদস্যদের মোবাইল ফোনসহ  নগদ আড়াই লাখ টাকা ছিনিয়ে নেয়  এবং প্রায় ৫ লাখ টাকার ক্ষতি সাধন করে। 

এ ঘটনায় বড়থল পাঞ্জেগানা মসজিদ কমিটির সভাপতি মোঃ আরমান আলী গত ৭ মে মৌলভীবাজারের বড়লেখা সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতে একটি সি.আর মামলা করেন। মামলায় ১৩ জনকে এজাহারভুক্ত করে অজ্ঞাতনামাসহ ৩৮ জনকে আসামী করা হয়।

মামলায় এজারভুক্ত আসামীরা হলেন-বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বড়থল গ্রামের সেলিম আহমদ, আসুক মিয়া, আনছার মিয়া, সবু মিয়া, মাহমদ মিয়া, আবুল হোসেন, সুমন আহমদ, ইমন আহমদ, পারভেজ, আব্দুল কাদির, জাহেদ আহমদ, আত্তর মিয়া ও জসীম।

আদালত মামলাটি গ্রহণ করে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য বড়লেখা থানার ওসিকে নির্দেশ দেন। 

বড়লেখার সিনিয়র জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতের সেরেস্তা মামলা গ্রহনের বিষয়টি নিশ্চিত করেছেন।

বড়লেখা উপজেলার সুজানগর ইউপি চেয়ারম্যান নছিব আলীও হামলা ও মামলার সত্যতা নিশ্চিত করেছেন।


এএফ/০৯