আফগানিস্তানকে হারিয়ে শুরু ভারতের

মিরর স্পোর্টস ডেস্ক


জুন ২১, ২০২৪
০৪:৪৭ পূর্বাহ্ন


আপডেট : জুন ২১, ২০২৪
০৪:৪৭ পূর্বাহ্ন



আফগানিস্তানকে হারিয়ে শুরু ভারতের
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট


আসরের শুরু থেকেই রান নেই বিরাট কোহলির ব্যাটে। অধিনায়ক রোহিত শর্মাও প্রথম ম্যাচের পর আর ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে এসেও ব্যর্থ তিনি। আফগানিস্তানের বিপক্ষে কোহলি অবশ্য শুরু পেয়েছিলেন তবে ইনিংস বড় করতে পারেননি।

সুপার এইটের এই ম্যাচে আফগানদের বোলাররা তাই ভিন্ন কিছুরই ইঙ্গিত দিচ্ছিলেন কিন্তু কোনোরকম শঙ্কার মেঘ বইতে দেননি সুর্যকুমার জাদব ও ভারতের বোলাররা। ২৮ বলে ৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে ভারতকে ১৮১ রানের বড় সংগ্রহ এনে দেন সুর্যকুমার। এরপর ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানদের ইনিংস থামে মাত্র ১৩৪ রানে। তাতে সুপার এইটের প্রথম ম্যাচেই ৪৭ রানের জয় তুলে নিয়েছে ভারত।

বার্বাডোজে টস জিতে ব্যাট করতে নামা ভারতকে শুরুতেই চাপে ফেলে দেন ফজলজক ফারুকী ও রশিদ খান। ইনিংসের তৃতীয় ওভারেই মাত্র আট রান করা রোহিতকে ফেরান ফজলহক। এরপর স্পিন জাদুতে আফগান অধিনায়ক একে একে ফেরান কোহলি (২৪), ঋষভ পন্থ (২০) ও শিভাম দুবেকে (১০)। দ্রুত পাঁচ উইকেট হারালেও ভারতের রানের চাকা সচল রাখেন সুর্যকুমার ও হার্দিক পাণ্ডে।

ষষ্ঠ উইকেটে দুজনে যোগ করেন ৬০ রান। ২৭ বলে ফিফটি পূর্ণ করা সুর্যকুমারকে (৫৩) পরের বলেই ফেরান ফজলহক। দ্রুতই ফিরে যান পাণ্ডেও (৩২)। তবে নাভিন উল হকের শেষ ওভারে ১৪ রান তুলে ভারতকে স্বস্তির পুঁজি এনে দেন অক্ষর প্যাটেল।

জবাব দিতে নেমে বুমরাহর বোলিং তোপে ২৩ রান তুলতেই তিন উইকেট হারিয়ে বসে আফগানরা।

দুই উদ্বোধনী ব্যাটার গুরবাজ (১১) ও জাজাইকে (২) ফেরান বুমরাহ। আজমতুল্লাহ ওমরজাই ও গুলবাদিন নাইব লড়াইয়ের চেষ্টা করলেও দুজনই কাবু বনেছেন কুলদিপ ও জাদেজার স্পিন ঘুর্নিতে। এরপর আর কেউ দাঁড়াতে পারেনি। বুমরাহ ও আর্শদিপ সিং নিয়েছেন তিনটি করে উইকেট। 

এএন/০১