কোপা আমেরিকায় এবার সেরা খেলোয়াড়ের দৌড়ে যারা

মিরর স্পোর্টস ডেস্ক


জুন ২১, ২০২৪
০৫:৩৬ পূর্বাহ্ন


আপডেট : জুন ২১, ২০২৪
০৫:৩৬ পূর্বাহ্ন



কোপা আমেরিকায় এবার সেরা খেলোয়াড়ের দৌড়ে যারা


কোপা আমেরিকার সর্বশেষ আসরে সেরা খেলোয়াড় নির্বাচনে কিছুটা ভিন্নপথেই হাঁটতে হয়েছিল আয়োজকদের। প্রাচীন এই টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবার বেছে নেওয়া হয় দুজন খেলোয়াড়কে—লিওনেল মেসি ও নেইমার। দুজনের পারফরম্যান্স এতটাই উজ্জ্বল ছিল, একজনকে বেছে নিতে বেগ পেতে হচ্ছিল। আজ শুক্রবার ভোরে শুরু হওয়া আসরে কে আলো ছড়াবেন, তা নিয়ে চলছে আলোচনা।

এবারের লড়াইয়ে অবশ্য নেইমার নেই। চোট থেকে সেরে উঠতে না পারায় ব্রাজিল দলে জায়গা হয়নি তাঁর। তবে আছেন লিওনেল মেসি। এবারও কি তাহলে সব আলো কেড়ে নেবেন মেসি, নাকি তাঁকে ছাপিয়ে অন্য কেউ দৃশ্যপট কেড়ে নেবেন।

সেটা হয়তো লড়াই মাঠে গড়ানোর পরই জানা যাবে। তবে মেসির সঙ্গে এবার লড়াইয়ে থাকছেন বেশ কয়েকজন তরুণ ফুটবলার। ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, এনদ্রিক ছাড়াও আর্জেন্টিনার আলেহান্দ্রো গারনাচো, উরুগুয়ের ফেদে ভালভের্দের দিকে রাখতে হচ্ছে নজর।

কানাডার বিপক্ষে শুক্রবার ভোরে মাঠে নামলেই মেসি হবেন প্রথম আর্জেন্টাইন খেলোয়াড়, যিনি কোপার সাতটি আসরে খেলেছেন।

কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তিও নিজের করে নেবেন এই ম্যাচ দিয়ে। ৩৪টি ম্যাচ খেলেছেন তিনি।  করেছেন ১৩ গোল। সব কিছু ঠিক থাকলে এটাই হতে যাচ্ছে ৩৬ বছর বয়সী মেসির শেষ কোপা আমেরিকা। শেষটা রাঙিয়েই বিদায় বলার আশা বিশ্বকাপজয়ী এই তারকার।

মেসির সতীর্থ আনহেল দি মারিয়ারও এটাই শেষ আসর। আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, টুর্নামেন্ট শেষেই বুট জোড়া তুলে রাখবেন তিনি। অভিজ্ঞ এই উইঙ্গার আর্জেন্টিনার শিরোপা জয়ের অন্যতম স্বপ্নসারথি হতে পারেন। বড় মঞ্চে বরাবরই পারফরম করে আসছেন তিনি। যুক্তরাষ্ট্রে মেসির মতো তিনিও শেষটা রাঙাতে চান।

ইনজুরির কারণে নেইমার না থাকায় ব্রাজিলের আক্রমণভাগের গুরুদায়িত্ব এখন ভিনিসিয়ুস জুনিয়রের কাঁধে। ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড রিয়াল মাদ্রিদের জার্সিতে দুর্দান্ত মৌসুম কাটিয়েছেন। জিতেছেন চ্যাম্পিয়নস লিগের মৌসুমসেরার পুরস্কার। যে কারণে কোপা আমেরিকাতেও ভিনির পায়ে মিলবে গোলের ফোয়ারা—এমনটাই আশা সেলেসাও সমর্থকদের। তাঁর সঙ্গে আছেন নতুন সেনশেসন এনদ্রিক। অভিষেকের পর থেকেই গোল করার দক্ষতা দিয়ে নিজেকে চিনিয়েছেন ১৭ বছরের এই তরুণ। ইংল্যান্ড, স্পেনের পর মেক্সিকোর বিপক্ষে পেয়েছেন জালের দেখা। তাতে বড় মঞ্চে এনদ্রিক জ্বলে উঠবেন আশা সমর্থকদের।

রিয়াল মাদ্রিদের জার্সিতে আরেকটি সফল মৌসুম পার করেছেন মিডফিল্ডার ফেদে ভালভের্দে। এবার উরুগুয়ের জার্সিতে নিজেকে প্রমাণের পালা। মধ্যমাঠ নিয়ন্ত্রণের আলাদা খ্যাতি আছে ময়সেস কায়কেদোর। ইংলিশ ক্লাব চেলসিতে খেলা ইকুয়েডরের এই মিডফিল্ডারকে নিয়ে এবার আশা রাখছেন ফুটবলপ্রেমীরা। এ ছাড়া আর্জেন্টিনার হুলিয়ান আলভারেস, কলম্বিয়ার লুইস দিয়াসদের ওপরও চোখ রাখতে হচ্ছে। 

এএন/০৫