লিটনের সেঞ্চুরি, মিরাজের ফিফটির পর হাসানের জোড়া আঘাত

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ০২, ২০২৪
০৪:১৩ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০২, ২০২৪
০৪:১৩ পূর্বাহ্ন



লিটনের সেঞ্চুরি, মিরাজের ফিফটির পর হাসানের জোড়া আঘাত

লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ। ছবি-সংগৃহীত


সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ২৭৪

বাংলাদেশ ১ম ইনিংস: ২৬২

পাকিস্তান ২য় ইনিংস: ৩.৪ ওভারে ৯/২


মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদের আগের দিনের দারুণ বোলিংয়ের আনন্দ উবে গেল প্রথম ঘণ্টায়। মাত্র ২৬ রানে ড্রেসিং রুমে ফিরে গেলেন প্রথম ছয় ব্যাটসম্যান। পরে দায়িত্ব নিলেন লিটন কুমার দাস, ব্যাট হাতেও অবদান রাখলেন মিরাজ। লড়াইয়ে ফিরল বাংলাদেশ।

ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়িয়ে লিটনের সেঞ্চুরি ও মিরাজের ফিফটিতে ২৬২ রান করে সফরকারীরা। ১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিনের শেষ ভাগে ৯ রানে ২ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। তাদের লিড এখন ২১ রানের।

বাংলাদেশের পক্ষে ২টি উইকেটই নেন হাসান। নিজের প্রথম ওভারে আব্দুল্লাহ শাফিককে ফেরানোর পর দ্বিতীয় ওভারে তিনি বোল্ড করেন 'নাইটওয়াচম্যান' হিসেবে নামা খুররাম শাহজাদকে।

এর আগে দিনের প্রথম ঘণ্টায় পূর্ণ দাপট দেখায় পাকিস্তান। দিনের ১০ ওভারের মধ্যে ফিরে যান প্রথম ছয় ব্যাটসম্যান। সাদমান ইসলাম ছাড়া আর কেউ ৫ রানও করতে পারেননি। টপ, মিডল অর্ডার ধসিয়ে দেন খুররাম শাহজাদ।

বিপর্যয়ের মুখে শুরুতে পাল্টা আক্রমণ করেন মিরাজ। তাকে সঙ্গ দিতে থাকেন লিটন। দ্বিতীয় সেশনে অগ্রণী দায়িত্ব নেন লিটন। অন্য প্রান্তে মিরাজও খেলতে থাকেন সাবলীলভাবে। দুজন মিলে যোগ করেন রেকর্ড ১৬৫ রান।

টেস্ট ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসে ৫০ রানের আগে ৬ উইকেট হারানোর পর এটিই সপ্তম উইকেট জুটিতে সর্বোচ্চ। টানা তিন ইনিংসে ফিফটি করা মিরাজ ১২৮ বলে ৭৮ রান করে আউট হন।

পরে হাসানকে নিয়ে নবম উইকেটে ৬৯ রানের জুটি গড়েন লিটন। তার ১৩ চার ও ৪ ছক্কায় ২২৮ বলের ইনিংসটি থামে ১৩৮ রানে। ৫১ বলে ১৩ রানে অপরাজিত থাকেন হাসান।

পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৬ উইকেট নেন খুররাম শাহজাদ। মির হামজা ও সালমান আলি আঘা ধরেন ২টি করে শিকার।


এএফ/০২