জয় দিয়ে বিশ্বকাপে মেয়েদের যাত্রা শুরু

খেলা ডেস্ক


অক্টোবর ০৩, ২০২৪
০৭:৫৮ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৩, ২০২৪
০৭:৫৮ অপরাহ্ন



জয় দিয়ে বিশ্বকাপে মেয়েদের যাত্রা শুরু


কথা রেখেছেন নিগার সুলতানা জ্যোতিরা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে জ্যোতি জানিয়েছিলেন, বিশ্বকাপের প্রথম ম্যাচেই জিততে চান তারা।

আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) স্কটল্যান্ডের বিপক্ষে ১৬ রানের জয়ে কথা রেখেছেন তারা। এ জয়ে দীর্ঘ এক অপেক্ষাও ফুরিয়েছে বাংলাদেশের।

১০ বছর পর আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেয়েছে বাংলাদেশ। সবশেষ ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে বাংলাদেশ দুই জয় পেয়েছিল শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। মাঝে চারটি বিশ্বকাপ হলেও একটি ম্যাচেও জয় পায়নি।

অন্যদিকে মাইলফলকের ম্যাচে খলনায়ক হওয়া থেকে বেঁচে গেছেন জ্যোতি।

বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন তিনি। স্কটল্যান্ডের ইনিংসের ১৪তম ওভারের প্রথম বলে রাবেয়া খানকে ডাউন দ্য উইকেটে এসে বড় শট খেলতে চেয়েছিলেন সারাহ ব্রেইস। ব্যাটে-বলে না হলে স্ট্যাম্পিংয়ের সুযোগ পান উইকেটরক্ষক জ্যোতি। কিন্তু বল তালুবন্দি করতে ব্যর্থ হন তিনি।

এরপরেও সুযোগ ছিল। উইকেট থেকে সারাহ বেশ দূরে যাওয়ায়। মাটি থেকে বল কুড়িয়ে যখন উইকেট ভাঙলেন জ্যোতি ততক্ষণে নিজেকে বিপদের হাত থেকে রক্ষা করেন স্কটল্যান্ডের ব্যাটার।

ওপেনার সারাহ দলের হয়ে পরে সর্বোচ্চ ৪১ রান করলেও জয় আর এনে দিতে পারেননি স্কটল্যান্ডকে। শুধু পরাজয়ের ব্যবধানটুকুই কমিয়েছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে ‘নিঃসঙ্গ শেরপার’ মতো শুধু তিনিই লড়েছেন। তার পরে দ্বিতীয় সর্বোচ্চ ১১ রান করেছেন যৌথভাবে আইলসা লিস্টার ও অধিনায়ক ক্যাথরিন ব্রেইস। আর কোনো ব্যাটারই দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি। স্বর্ণ আক্তার বাদে বাংলাদেশের অন্য ৫ বোলারই কমপক্ষে এক উইকেট করে পেয়েছেন। ১৫ রানে ২ উইকেট নিয়ে সেরা বোলার রিতু মনি।

এর আগ শারজাহ স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ২৬ রান তোলেন দুই ওপেনার সাথি রানি ও মুর্শিদা খাতুন। একবার ‘জীবন’ পেয়েও ১২ রানের ইনিংসটা বড় করতে পারেননি মুর্শিদা। তবে সঙ্গীকে হারালেও নিজের সহজাত ব্যাটিং চালিয়ে যান সাথি। দ্বিতীয় উইকেটে ৪২ রানের জুটি গড়ে তাকে যোগ্য সঙ্গ দেন শবনম মোস্তারি।

তিন চারে ২৯ রানে সাথি আউট হওয়ার পরেই ম্যাচের মোড় ঘুরে যায়। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। শেষ পর্যন্ত বাংলাদেশ ১১৯ রানের সংগ্রহ পায় মোস্তারি ও অধিনায়ক জ্যোতির কল্যাণে। দলের হয়ে সর্বোচ্চ ৩৬ রান করেন মোস্তারি। অন্যদিকে জ্যোতি করেন ১৮ রান।

জ্যোতির শততম ম্যাচের দিনে অভিষেকটা হতাশার হয়েছে তাজ নেহারের। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলতে নেমে ‘ডাক’ মেরেছেন তিনি। রান আউটে কাঁটা পড়ে তার ১ বলের অভিষেক ইনিংসটি। স্কটল্যান্ডের হয়ে ১৩ রানে ৩ উইকেট নিয়ে সেরা বোলার অফস্পিনার সাসকিয়া হোলি।



এএফ/০৬