সিলেটে অধ্যাপক মতিউর রহমানের চিকিৎসা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৬, ২০২৪
০৮:৪৬ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৬, ২০২৪
০৮:৪৭ অপরাহ্ন



সিলেটে অধ্যাপক মতিউর রহমানের চিকিৎসা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন


‘অটোইমিউন এনসেফালাইটিস’ রোগ বিষয়ে অধ্যাপক ডা. মতিউর রহমানের লেখা গ্রন্থ “A Clinical Approach to Autoimmune Encephalitis” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, ‘অটোইমিউন এনসেফালাইটিস তুলনামূলকভাবে বিরল এবং প্রায়ই সঠিকভাবে নির্ণয় করতে সময় লাগে। এই বইটি এই রোগ নির্ণয়ে সহায়ক হবে এবং ক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

শুক্রবার (৪ অক্টোবর) অনলাইন ভিত্তিক মেডিক্যাল প্লাটফর্ম  বিডি ফিজিসিয়ান এবং   এসকেএফ ফার্মাসিউটিক্যালসের সার্বিক সহযোগিতায় মেডিকেল একাডেমিক শিক্ষার ওপর লেখা বইটির মোড়ক উন্মোচন এবং সায়েন্টিফিক সেমিনারে অনুষ্ঠিত হয়। 

খ্যাতনামা চিকিৎসক অধ্যাপক ডা. এম. এ. আহবাবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের  প্রাক্তন অধ্যক্ষ এবং মেডিসিন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা ইসমাইল পাটোয়ারী। তিনি আশাবাদ ব্যক্ত করেন এই প্রকাশনাটি চিকিৎসকদের সঠিক দিক নির্দেশনা প্রদান করবে। 

সেমিনারে ‘মৃগী রোগ (Epilepsy)’ এর জটিলতা ও চিকিৎসার উপর বক্তব্য দেন অধ্যাপক ডা. মতিউর রহমান।

‘অটোইমিউন এনসেফালাইটিস’ রোগের ওপর লেখা বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দেশের খ্যাতনামা কয়েকজন চিকিৎসক বলেন, ‘অটোইমিউন এনসেফালাইটিস তুলনামূলকভাবে বিরল এবং প্রায়ই সঠিকভাবে নির্ণয় করতে সময় লাগে, কারণ এর লক্ষণ অন্যান্য স্নায়বিক রোগের সাথে মিলে যেতে পারে। তবে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এই রোগ ধীরে ধীরে চিহ্নিত হচ্ছে এবং এই বইটি একদিকে যেমন বাংলাদেশের চিকিৎসকদের জন্য এই রোগ নির্ণয়ে সহায়ক হবে, তেমনই  আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’

মেডিকেল শিক্ষার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন দেশের আরেকজন খ্যাতনামা চিকিৎসক ও সিলেট ডায়াবেটিক হাসপাতালের চিফ কনসালট্যান্ট অধ্যাপক ডা. এম. এ. আহবাব, ‘এরকম প্রকাশনা চিকিৎসকদের জ্ঞানের পরিধি আরো বাড়াতে সাহায্য করবে।

সায়েন্টিফিক সেমিনারে প্যানেল অফ এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রাক্তন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফয়সাল আহমেদ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ সহযোগী অধ্যাপক ডা. আখলাক আহমেদ।

পুরো অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ফেসবুকভিত্তিক পেজ বিডি ফিজিশিয়ানের অন্যতম আডমিন ডা. এহছান-উজ-জামান খান।   

দেশের চিকিৎসাবিজ্ঞানে জ্ঞানচর্চা ও বই প্রকাশের সঙ্গে থাকতে পেরে বিডি ফিজিসিয়ানসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এসকেএফের মেডিকেল অ্যাফেয়ার্স প্রতিনিধি ডা. মোস্তফা মনোয়ারুল আবীর।


এএফ/০৫