সিলেটে টাস্কফোর্সের অভিযান ৭০০ নৌকা, দেড় কোটি টাকার বালু ও পাথর জব্দ

নিজস্ব প্রতিবেদক


অক্টোবর ১৪, ২০২৪
০৩:২৬ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৪, ২০২৪
০৭:৩৩ অপরাহ্ন



সিলেটে টাস্কফোর্সের অভিযান ৭০০ নৌকা, দেড় কোটি টাকার বালু ও পাথর জব্দ


সিলেটের গোয়াইনঘাট উপজেলায় টাস্কফোর্সের সাড়াশী অভিযানে কমপক্ষে দেড় কোটি টাকা মূল্যের বালু ও পাথর জব্দ করা হয়েছে। এসময় অবৈধভাবে পাথর উত্তোলন কাজে ব্যবহৃত ৭০০টি কাঠের নৌকাও জব্দ করা হয়। 

আজ সোমবার (১৪ অক্টোবর) ভোর ৫টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রায় সাড়ে ৭ ঘন্টা ব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম।

জানা গেছে, সিলেটের গোয়াইনঘাট উপজেলার বল্লারঘাট, জাফলং চা বাগান নদীরপাড়, জাফলং ব্রিজ ও ছৈলখাল এলাকায় বিজিবির আহ্বানে সোমবার ভোর হতে এ অভিযান শুরু হয়। এসব এলাকায় টানা প্রায় সাড়ে ৭ ঘন্টা অভিযান চালিয়ে ১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ৯ লাখ ৬৬ হাজাল ঘনফুট বালু, সাড়ে ২২ লাখ টাকা মূল্যের ১০ হাজার ঘনফুট পাথর জব্দ করা হয়। অভিযানে অবৈধভাবে পাথর উত্তোলন কাজে ব্যবহৃত ৭০০ নৌকা ও দুটি পাথর ভাঙা মেশিন জব্দ করা হয়। 

অভিযান সংক্রান্ত ভিডিও সংবাদ দেখুন-


গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে অভিযানে অংশ নেন সহকারি কমিশনার (ভূমি) মো. সাইদুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মো. বদরুল হুদা, ৪৮ বিজিবির ভারপ্রাপ্ত কোয়ার্টার মাস্টার সহকারি পরিচালক মোহাম্মদ ফারুক হোসেন, বিজিবির টহল দল। 

সিলেট ব্যাটলিয়ন ৪৮-বিজিবি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, জব্দকৃত নৌকা, পাথর, বালু ও পাথর ভাঙার মেশিন উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধির জিম্মায় রাখা হয়েছে। সংশ্লিষ্ট মালিকদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর কর্তৃক থানায় মামলা প্রক্রিয়াধীন।

অভিযানের বিষয়টি নিশ্চিত করে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম।

তিনি সিলেট মিরর-কে জানিয়েছেন, ‘ভোর থেকে প্রায় পৌনে একটা পর্যন্ত টানা অভিযান চালানো হয়েছে। এসময় পাথর, বালু, নৌকা ও পাথর ভাঙা মেশিন জব্দ করা হয়েছে।’ তিনি আরো বলেন, ‘জব্দকৃত বালুর মূল্য ফ্লাট রেট ধরলেও ১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা এবং পাথরের দাম ২২ লাখ ৫০ হাজার টাকা হবে।’


এএফ/০৯