যুব রাজনীতিবিদ মইনুদ্দিন জালালের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৮, ২০২৪
০১:৫৭ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৮, ২০২৪
০১:৫৭ পূর্বাহ্ন



যুব রাজনীতিবিদ মইনুদ্দিন জালালের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ


যুব রাজনীতিবিদ ও আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনের সংগঠক অ্যাডভোকেট মইনুদ্দিন আহমদ জালালের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ২০১৮ সালের ১৮ অক্টোবর ভারতের শিলং সফরে গিয়ে আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

মইনুদ্দিন আহমদ জালালের ষষ্ঠ মৃত্যুবার্ষিকীতে গ্রামের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার ধরাধরপুরে পারিবারিকভাবে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক সংগঠন ধরাধরপুর পারিবারিক কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবে। তাঁর পৈত্রিক নিবাস সুনামগঞ্জেও দোয়া মাহফিল করা হবে। 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অ্যাডভোকেট জালালের সহধর্মিনী নাজিয়া চৌধুরী জানান, এবার রাজনৈতিক প্রেক্ষাপটে ঘরোয়া পরিসরে তাঁকে স্মরণ করা হবে। বাড়িতে তাঁর স্মৃতিতে ‘জালাল অন্তর’ নামে একটি স্মরণ-উদ‍্যান স্থাপন করা হয়েছে। সেখানে স্বজন-শুভানুধ‍্যায়ীরা উপস্থিত হয়ে তাঁকে স্মরণ করবেন।

জীবদ্দশায় সাহসী, বিনয়ী যুব রাজনীতিবিদ হিসেবে পরিচিত মইনুদ্দিন আহমদ জালাল ছিলেন অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় নিবেদিত এক কর্মী। বাংলাদেশ যুব ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় সহসভাপতি, সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সিলেট জেলা সংসদের সাবেক সভাপতি এবং আন্তর্জাতিক নদী অধিকার বিষয়ক সংগঠন অঙ্গীকার বাংলাদেশের পরিচালক ছিলেন। আইন পেশায় তিনি সিলেট ও সুনামগঞ্জ বারের সদস্য ছিলেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে যুব-আন্দোলনেরও নেতৃত্ব দিয়েছেন। পৃথিবীর ৩২টি দেশে ৬২টি আন্তর্জাতিক যুব উৎসবে অংশ নিয়েছিলেন। 

অ‍্যাডভোকেট মইনুদ্দিন আহমদ জালালের অকালমৃত্যুতে দেশে ও বিদেশে শোক ছড়িয়ে পড়েছিল। ২০১৯ সালে তার প্রথম মৃত্যুবার্ষিকীতে সাংবাদিক উজ্জ্বল মেহেদীর তত্ত্বাবধানে নির্মিত ‘দেখবো তোমারে...’ তথ্যচিত্রে তার কর্মময় জীবন তুলে ধরা হয়। তথ্যচিত্রটি ২০২০ সালে ইউটিউবে আপলোড করা হয়।