৩৬ বছর পর ভারতের মাটিতে কিউইদের জয়

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২০, ২০২৪
০৪:১২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২০, ২০২৪
০৪:১২ অপরাহ্ন



৩৬ বছর পর ভারতের মাটিতে কিউইদের জয়

৩৬ বছর পর ভারতের মাটিতে কিউইদের জয়


বেঙ্গালুরু টেস্টের চারদিন শেষে নিউজিল্যান্ডের জয়টা প্রত্যাশিতই ছিল। ১০৭ রানের লক্ষ্য পেয়েছিল কিউইরা। তবে শঙ্কা জাগাচ্ছিল চতুর্থ দিনের বৃষ্টি। শেষ পর্যন্ত বৃষ্টি বড় বাধা হয়ে দাঁড়াতে পারেনি। পঞ্চম দিন একটু দেরিতে খেলা শুরু হলেও সহজ জয় তুলে নিয়েছে টিম সাউদি বাহিনী। এতে ৩৬ বছর পর ভারতের মাটিতে কোনো টেস্ট ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। ভারতকে ৪৬ রানে অলআউট করার ম্যাচের ৫ম ও শেষ দিনে কিউইরা তুলে নিয়েছে ৮ উইকেটের সহজ জয়।

নিউজিল্যান্ডের ভারতের মাটিতে সব মিলিয়ে এটি তৃতীয় টেস্ট জয়। এর আগে ভারতের মাটিতে সর্বশেষ তারা টেস্ট জিতেছে ১৯৮৮ সালে। আর ভারতের মাটিতে তারা প্রথম টেস্ট জিতেছিল ১৯৬৯ সালে। 

বেঙ্গালুরুতে এই টেস্টে নিউজিল্যান্ড আবার ভারতকে প্রথম ইনিংসে বেশ লজ্জাই দিয়েছিল। প্রথম ইনিংসে রোহিত-কোহলিরা মাত্র ৪৬ রানে অলআউট হয়। যা দেশের মাটিতে সর্বনিম্ন ইনিংসের রেকর্ড। জবাবে নিউজিল্যান্ড ৪০২ রান করলে ইনিংস হারের শঙ্কাই ঝেঁকে বসে ভারতের ঘাড়ে। ওই রকম পরিস্থিতিতে ভারত লড়াই করে বীরের বেশে। সরফরাজ খান (১৫০), ঋষভ পন্ত (৯৯) ও বিরাট কোহলির (৭০) ব্যাটে ভারত সংগ্রহ করে ৪৬২ রান। 

প্রথম ইনিংসে ভারত ৩৫৬ রানে পিছিয়ে থাকায় দ্বিতীয় ইনিংসের পর নিউজিল্যান্ড লক্ষ্য পায় ১০৭ রানের। শেষদিনে ঠান্ডা মাথায় ব্যাটিং করে ভারতের আশা গুঁড়েবালি করে দেয় কিউই ব্যাটাররা। যদিও দিনের দ্বিতীয় বলেই সফরকারী কিউই অধিনায়ক টম ল্যাথামকে শূন্যরানে ফেরান  বুমরাহ। ইনিংসের ১৩তম ওভারে তিনিই ফের দ্বিতীয় আঘাত হানেন ডেভন কনওয়েকে (১৭) ফিরিয়ে।

এরপর বাকি সময়টা ঝুঁকি না নিয়ে অনায়াসে পার করেছেন রাচিন রবীন্দ্র ও উইল ইয়াং। ইয়াং ৪৮ এবং রাচিন ৩৯ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে উইকেট পান বুমরাহ। ২৯ রান খরচ করে ২ উইকেট নেন। এই জয়ে তিন ম্যাচের প্রথম টেস্ট জিতে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

জিসি / ০৩