প্রোটিয়াদের বড় লিড, বাংলাদেশের ইনিংস হারের শঙ্কা

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২২, ২০২৪
০৩:০২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২২, ২০২৪
০৩:০৫ অপরাহ্ন



প্রোটিয়াদের বড় লিড, বাংলাদেশের ইনিংস হারের শঙ্কা

প্রোটিয়াদের বড় লিড, বাংলাদেশের ইনিংস হারের শঙ্কা


ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে এসেই বাংলাদেশের ইনিংস হারের শঙ্কা দেখা দিয়েছে। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা তুলেছে ৩০৮ রান। এতে তাদের লিড হয়েছে ২০২ রানের। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানে অল-আউট হওয়া বাংলাদেশ এই রান টপকে যেতে পারবে কিনা- সেটা এখন বড় প্রশ্ন।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ মঙ্গলবার দ্বিতীয় দিনের প্রথম দেড় ঘণ্টা দারুণভাবে কাটিয়ে দেন কাইল ভেরেইনা এবং ওয়েন মুল্ডার। সপ্তম উইকেটে দুজনে মিলে গড়েন ২০০ বলে ‌১১৯ রানের জুটি্। বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেট জুটিতে এটিই দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ। এর আগে ২০২২ সালে পোর্ট এলিজাবেথে কেশব মহারাজকে নিয়ে ৮০ রানের জুটি গড়েছিলেন মুল্ডার।

এই জুটিতে মুমিনুল হকেরও অবদান আছে। মুল্ডারের দেওয়া সহজ ক্যাচ তিনি শর্ট লেগে ফেলেছেন। শেষ পর্যন্ত একমাত্র পেসার হাসান মাহমুদ এই জুটির অবসান ঘটান। ৬৫তম ওভারের শেষ দুই বলে ফিরিয়ে দেন ১১২ বলে ৫৪ রান করা মুল্ডার আর নতুন ব্যাটার কেশব মহারাজকে (০)। হ্যাটট্রিক চান্স থাকলেও ফিরতি ওভারের প্রথম বলে উইকেট পাননি হাসান। ৮ উইকেটে ২৪৩ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় প্রোটিয়ারা।

বিরতির পর ১৩৪ বলে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন ভেরেইনা। চাপের মুখের তিন অংক ছুঁতে হাঁকিয়েছেন মাত্র ৮টি বাউন্ডারি। মেহেদি মিরাজের বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ১৪৪ বলে ৮ চার ২ ছক্কায় ১১৪ রান। দশ নাম্বারে নামা ডেনে পিডেটও ৩২ রান করেছেন। ৯ম উইকেটে এসেছে ৬৬ রানের জুটি। ৮৮.৪ ওভারে ৩০৮ রানে অল-আউট হয় প্রোটিয়ারা। তাইজুলের পাঁচ উইকেটের পাশাপাশি হাসান মাহমুদ নেন ৩টি, মিরাজ নিয়েছেন ২টি।

জিসি / ০৪