ব্রাজিল ও ভারতের স্টেডিয়ামে হচ্ছে অস্থায়ী হাসপাতাল

খেলা ডেস্ক


মার্চ ২৯, ২০২০
১০:৫৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ৩০, ২০২০
০৪:০০ পূর্বাহ্ন



ব্রাজিল ও ভারতের স্টেডিয়ামে হচ্ছে অস্থায়ী হাসপাতাল
.

করোনোভাইরাসে আক্রান্ত পুরো বিশ্ব। তা মোকাবিলায় হিমশিম খাচ্ছে প্রতিটি দেশ।  সংকটের উত্তরণে বিভিন্ন দেশ নিচ্ছে নানা উদ্যোগ। তা থেকে পিছিয়ে নেই ক্রীড়াঙ্গনও। করোনো আক্রান্তদের চিকিৎসায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে ব্রাজিলের বিভিন্ন শীর্ষ ফুটবল ক্লাব। ইতিমধ্যে সাও পাওলো ক্লাবের মালিকানাধীন স্টেডিয়ামে তৈরী করা হয়েছে ২০০ শয্যার অস্থায়ী হাসপাতালে।

কোভিড-১৯ প্রতিরোধে ব্রাজিলের ২০ ক্লাবের অর্ধেকেই তাদের স্টেডিয়াম হাসপাতাল বানানোর জন্য স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। ব্রাজিলের রিও ডি জেনেরিওর ক্লাব ফ্লেমেঙ্গো এরইমধ্যে বিখ্যাত মারাকানা স্টেডিয়াম তুলে দিয়েছে স্বাস্থ্য বিভাগের হাতে।   ব্রাজিলের দুই বড় ক্লাব কোরিন্থিয়ান্স ও স্যান্টোসও একই রকম পদক্ষেপ নিয়েছে। তারাও স্টেডিয়াম ছেড়ে দিয়েছে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য। স্যান্টোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামের লাউঞ্জ একটি অস্থায়ী ক্লিনিক হিসেবে ব্যবহারের অনুমতি দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

একই পথে হাঁটছে ভারতের পশ্চিমবঙ্গ ও হায়দরাবাদ। এ রাজ্যের একটি স্টেডিয়াম ১৫০ শয্যার অস্থায়ী হাসপাতালে রূপান্তরের সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমন কি ইডেন গার্ডেনকেউ হাসপাতাল হিসেবে ব্যবহারের ইচ্ছে প্রকাশ করেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। একই অভিমত প্রকাশ করেছেন হায়দরাবাদ ক্রিকেট এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আজহার উদ্দিন। তিনি ঘোষণা দিয়েছেন তার এসোসিশেনের অধীনে থাকা রাজীব গান্ধী স্টেডিয়ামকে হাতপাতাল হিসেবে ব্যবহারের।