করোনা আক্রান্ত হয়েও ৯৩-এ নট আউট

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০২, ২০২০
০৪:০০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২০
০৪:১৪ পূর্বাহ্ন



করোনা আক্রান্ত হয়েও ৯৩-এ নট আউট

সারা বিশ্বেই বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। বিশ্বের অন্যতম জনবহুল রাষ্ট্র ভারতও তার বাইরে নেই। ক্রমেই সেখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মারা যাচ্ছেন যেমন, সুস্থ হয়েও ফিরছেন অনেকে। এরকম থমথমে পরিস্থিতি অনেকটা সুসংবাদই দিলেন ভারতের ৯৩ বছর বয়সী এক বৃদ্ধ। কোভিড-১৯ আক্রান্ত ওই ব্যক্তি সব প্রতিকূলতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শুধু তিনি সুস্থ হয়ে উঠেননি তার সঙ্গে এই যুদ্ধে জয়ী হয়েছেন তাঁর ৮৮ বছর বয়সী স্ত্রী। 

জানা গেছে, ইতালি ফেরত মেয়ে ও জামাতার সঙ্গে দেখা করতে গিয়েই করোনাভাইরাসে আক্রান্ত হন এই পৌঢ় দম্পতি। এরপর তাদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। প্রায় এক মাস চিকিৎসাধীন থাকার পর তারা সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন বলে বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে।

করোনাভাইরাসে সারা বিশ্বের বয়স্ক ও রোগাক্রান্ত ব্যক্তিরা সর্বোচ্চ ঝুঁকিতে আছেন। এই পরিস্থিতিতে কেরালার এই দম্পতির বার্ধক্যজনিত নানা জটিলতা থাকা সত্ত্বেও সুস্থ হয়ে ওঠেছেন। তারা এখন সাহস যোগাচ্ছেন পুরো বিশ্বের বয়স্ক নাগরিকদের। 

প্রতিবেদনে জানা গেছে, এই দম্পতি চিকিৎসা নেন কেরালার কোট্টায়াম মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানকার চিকিৎসক আরপি রেঞ্জিন বিবিসিকে বলেন, তিন সপ্তাহ আগে হাসপাতালে ভর্তির সময় এই দম্পতি গুরুতর অসুস্থ ছিলেন। ৯৩ বছর বয়সী ওই ব্যক্তিকে ২৪ ঘণ্টা ভেন্টিলেটর সাপোর্ট দিতে হয়েছিল। ওই চিকিৎসক আরও বলেন, প্রথমে এই দম্পতিকে আলাদা দুটি নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছিল। পরে তাদেরকে স্বচ্ছ কাচের দেয়ালবিশিষ্ট একটি ঘরে রাখা হয়েছিল যেখানে তারা পরস্পরকে দেখতে পেতেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত ১৬৩৭ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে অন্তত ৪৫ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১৪৮ জন।

 

এএফ/০৭