যুক্তরাষ্ট্রে অর্ধশতাধিক বাংলাদেশির করোনায় মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৩, ২০২০
০৬:৫৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৩, ২০২০
০৭:২৫ অপরাহ্ন



যুক্তরাষ্ট্রে অর্ধশতাধিক বাংলাদেশির করোনায় মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আরও ১৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে অন্তত ৫৬ জন বাংলাদেশি মারা গেলেন। দেশটিতে এ রোগ আক্রান্ত বাংলাদেশির সংখ্যা দুই শতাধিক বলে জানা গেছে। তাদের বেশিরভাগই নিউইয়র্কের বাসিন্দা। সেখানে নতুন ৮ জনের মৃত্যুর পর এই সিটিতে বাংলাদেশির মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়ালো ১৯ জনে। 

নিউইয়র্কের এলমহার্স্ট হাসপাতালে নিজের কাজের অভিজ্ঞতা তুলে ধরে প্রবাসী এক বাংলাদেশি বলেন, সেখানে এখন যত রোগী ভর্তি আছে, তার ৯৫ শতাংশই হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত। প্রচুর রোগী মারা যাচ্ছে সেখানে। হাসপাতালটির চারপাশে প্রায় ১০ মাইল ব্যাসার্ধের এলাকার অধিকাংশই অত্যন্ত ঘনবসতিপূর্ণ। বেশির ভাগই অভিবাসী। তাদের জীবনযাপন বা চলাফেরা স্বাস্থ্যসম্মত নয়।

যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বর্তমানে ২ লাখ ৪৫ হাজার ১৯৩। মারা গেছেন ৬ হাজার ৮৮৮ জন। সুস্থ হয়েছেন ১০ হাজার ৪০৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন নবজাতক রয়েছে, যার বয়স ৬ সপ্তাহ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান থেকে আরও জানা গেছে, একদিনে যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ২৬ হাজার মানুষ। সবচেয়ে বাজে পরিস্থিতি নিউইয়র্কে। সেখানে মৃতের সংখ্যা এরই মধ্যে ১ হাজার ৩৭৫ জন ছাড়িয়েছে। পার্শ্ববর্তী নিউ জার্সিতে আক্রান্ত হয়েছে ২২ হাজার ২ শত ৫৫ জন, মারা গেছেন ৩৫৫ জন। কানেকটিকাটে আক্রান্ত ৩ হাজার ৫৫৭ জন এবং মৃত্যু হয়েছে ৮৫ জনের।

আমেরিকান কলেজ অব ইমার্জেন্সির প্রেসিডেন্ট উইলিয়াম পি জ্যাকিস বলেছেন, ‘শহরের সব জায়গায় চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের সঙ্কট রয়েছে। আর কিছুদিনের মধ্যেই হাসপাতাল-নার্সিংহোমগুলোতে রোগী রাখার জায়গা পাওয়া যাবে না। চিকিৎসার জন্য থাকবেন না চিকিৎসক-নার্সরা। কী ভয়ানক সময় আসতে চলেছে, সেটা বুঝতে পারছে না সরকার।’

 এএফ/০৪