করোনায় উপার্জন কমেছে ট্রাম্পের

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৪, ২০২০
০৭:১৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৪, ২০২০
১০:৪০ অপরাহ্ন



করোনায় উপার্জন কমেছে ট্রাম্পের

করোনাভাইরাসের ফলে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে বৈশ্বিক অর্থনীতি। প্রতিনিয়ত অর্থনীতির অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে। সম্পদ কমছে ধনীদের। তেমনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপার্জনও কমছে।

প্রাণঘাতি এ ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে ট্রাম্পের মোট সম্পত্তির উপার্জন প্রতিদিন ১ মিলিয়ন ডলার করে হ্রাস পেয়েছে। মার্কিন এক সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এই তথ্য জানায়। সংবাদ মাধ্যমটি আরও জানায়, ভাইরাসটির প্রাদুর্ভাবে আর্থিক সঙ্কটের ফলে ট্রাম্প তার ৫ শতাধিক কর্মীকে ছাটাই করেছেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের ফলে ভ্রমণ ও পর্যটন ব্যবসা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। লকডাউনের ফলে বিশ্বব্যাপী ব্যবসাটির সমস্ত কার্যক্রম বন্ধ রয়েছে। এর ফলে চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে ব্যবসাটি। আর ট্রাম্পের মূল ব্যবসা হোটেল ও রিসোর্টে। আর করোনার ফলে মার্কিন প্রেসিডেন্টের ব্যবসা হুমকির মধ্যে রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্পের এক কর্মচারী ওয়াল স্ট্রিট জার্নালকে জানান, ওয়াশিংটনে ট্রাম্পের ফ্লাগশিপ হোটেলে মাত্র ১১ জন অতিথি ছিল। যেখানে হোটেলটিতে কামরা রয়েছে ২৬৩ টি। এদিকে ফ্লোরিডা ও লাস ভেগাসে ট্রাম্পের যেসব রিসোর্ট রয়েছে সেগুলো আপাতত বন্ধ রয়েছে।

প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল আরও জানায়, ট্রাম্পের দ্যা ডোরাল হোটেলটির প্রতিদিন ক্ষতি হচ্ছে ২ লাখ ডলার। আর নিউইয়র্ক ও ওয়াশিংটনে ট্রাম্পের যেসব হোটেল খোলা রয়েছে সেগুলো যৌথভাবে প্রতিদিন ৩ লাখ ডলার ক্ষতি সম্মুখীন হচ্ছে।

ট্রাম্পের ব্যবসা দেখাশোনা করেন তার ছেলে এরিক ট্রাম্প ও ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। তারা এক বিবৃতিতে জানিয়েছেন, অন্যসব আতিথেয়তা প্রতিষ্ঠানের মতো আমরাও আমাদের দরজা খোলার জন্য অধীর আগ্রহে বসে রয়েছি। আমাদের কোম্পানিগুলো খুবই শক্তিশালী। আমরা সমস্ত আমেরিকানদের স্বাস্থ্য এবং সুরক্ষার জন্য প্রার্থনা চালিয়ে যাচ্ছি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি হিসেব অনুযায়ী, গত বছর ট্রাম্পের আয়ের পরিমাণ ছিল ৪৪০ মিলিয়ন ডলার। তবে করোনার ফলে চলতি বছরে ট্রাম্পের ব্যবসা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

আরসি-০৩/