করোনা চিকিৎসায় নিজের হাসপাতাল দিলেন দ্রোগবা

খেলা ডেস্ক


এপ্রিল ১৫, ২০২০
০২:০০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৫, ২০২০
০২:০০ পূর্বাহ্ন



করোনা চিকিৎসায় নিজের হাসপাতাল দিলেন দ্রোগবা

একসময় তাঁর পায়ে কথা বলা ফুটবল থামিয়ে দিয়েছিল দেশের মধ্যে চলতে থাকা গৃহযুদ্ধ। আইভরি কোস্টকে বিশ্বকাপের মূল পর্যায়ে তুলে টিভির সামনে তিনি ও তাঁর সতীর্থরা হাঁটু গেড়ে বসে দেশবাসীর কাছে আবেদন করেছিলেন, 'বন্ধ হোক এই লড়াই। আসুন আমরা দেশ গড়ি।' তিনি, দ্রোগবা, দিদিয়ের দ্রোগবার সেই ডাক ফেরাতে পারেননি দেশের বিবদমান নেতারা। থেমে গিয়েছিল গৃহযুদ্ধ। এবার আবার লড়াই এসেছে। জীবনের লড়াই। করোনাকে রুখে দেওয়ার যুদ্ধ। আবার তাই সামনে এগিয়ে এলেন আইভরি কোস্টের দেবদূত দ্রোগবা। নিজের হাসপাতালটাই দিয়ে দিলেন শুধুমাত্র করোনা চিকিৎসার জন্য।

গোটা বিশ্বকে গ্রাস করে ফেলেছে করোনাভাইরাস। বাদ যায়নি আফ্রিকাও। সেই মহাদেশেরই ছোট্ট দেশ আইভরি কোস্টও আজ করোনার কোপে। ইতোমধ্যে সেদেশে ৬০০ জন আক্রান্ত। মৃত্যু হয়েছে পাঁচজনের। যে কোনও মুহূর্তে ভয়াল হয়ে উঠতে পারে করোনা। সময়ের জ্ঞান যে তাঁর আছে, তা ফুটবল মাঠে বারবার প্রমাণ করেছেন দিদিয়ের। চকিতে বল জড়িয়েছেন জালে। এবারও সময় নষ্ট না করে নিজের হাসপাতাল তুলে দিলেন সরকারের হাতে।

আফ্রিকার জন্য তিনি বারবার লড়াই করেছেন। শক্ত, পেশিবহুল চেহারার আড়ালে দ্রোগবার যে একটা নরম মন রয়েছে, তার নজিরও বারবার সামনে এসেছে। আফ্রিকার মানুষদের পাশে দাঁড়ানোর জন্যেই ২০১৬ সালে এই হাসপাতালটি তৈরি করেন তিনি। সেই বছরই মারা যান জাতীয় দলে দ্রোগবার একসময়ের সতীর্থ লরেন্ট পোকো। তাঁর নামেই তিনি নিজের তৈরি হাসপাতালের নামকরণ করেন।

সামনে বড় লড়াই। যুদ্ধ থামিয়ে দেওয়া দ্রোগবা এবার কি পারবেন এক মারণ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জিততে? আশায় বুক বাঁধছে আইভরি কোস্টের খেটে খাওয়া মানুষরা। তাঁদের স্বপ্নের যাদুকর নেমে পড়েছেন মাঠে। অন্ধকার কেটে গেলে সবাই চেঁচিয়ে উঠে বলবে, 'দিদিয়ের আমরা জিতে গেছি। তুমিই আমাদের সেনাপতি ছিলে।'

উল্লেখ্য, দেশের জার্সিতে ১০৫ ম্যাচে ৬৫ গোল করা এই প্রাক্তন চেলসি তারকা নিজের শহর আবিদজানে লাওরেন্ট পোকোও হাসপাতাল গড়ে তুলেছিলেন। দ্রোগবার এই সহযোগিতার কারণে সমাজের সর্বস্তরের মানুষ তাঁকে ধন্যবাদ জানিয়েছেন। ইতিমধ্যেই আইভরি কোস্টে ৬২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ছয় জনের। এই সংখ্যা যাতে আর খুব বেশি না বাড়ে তারজন্য নিজের হাসপাতাল ব্যবহারের সুযোগ করে দিলেন এই প্রাক্তন তারকা। দ্রোগবা মন্তব্য, আমাদের দেশের অর্থনৈতিক অবস্থা আহামরি নয়। তাই আমার এই সামান্য উদ্যোগ। দেশবাসীর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পেরে আমি গর্বিত। 

 

এআরআর-৮/আরসি-০৬