দোকানের গুদামে টিসিবির তেল, জরিমানা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৮, ২০২০
০১:০৮ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৮, ২০২০
০১:০৮ পূর্বাহ্ন



দোকানের গুদামে টিসিবির তেল, জরিমানা

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র ৯২ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বাগেরহাটের চিতলমারীতে সদর বাজারে অভিযান চালিয়ে আবির স্টোরের গুদাম থেকে এ তেল উদ্ধার করা হয়।

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফুল আলম এ অভিযান পরিচালনা করেন। 

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দোকান মালিক ইসমাইল কাজীকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের বিনাশ্রম জেল প্রদান করেন। একই সময় চিতলমারী টিসিবি’র ডিলার ও বড়বাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর উকিলের কাছে তেল বিক্রির ব্যাখ্যা চাওয়া হয়েছে। 

আবির স্টোরের কর্মচারী আব্দুল্লাহ কাজী জানায়, তারা টিসিবি’র এই তেল উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মিলন মাঝির কাছ থেকে থেকে কিনেছেন। 

এ ব্যাপারে জাহাঙ্গীর ট্রেডার্সের মালিক জাহাঙ্গীর উকিল বলেন, ‘আমি গত বছর হজে যাওয়ার আগে টিসিবি’র ওই লাইসেন্সটি পরিচালনার জন্য চিতলমারী উপজেলা সেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মিলন মাঝিকে দিয়ে যাই। সেই থেকে মিলন টিসিবির পণ্য তুলে বিক্রিসহ লাইসেন্সটি পরিচালনা করে আসছে। কালোবাজারে তেল বিক্রির বিষয়টি ইউএনও স্যার আমাকে বলেছেন। আমি আজই মিলনের কাছ থেকে লাইসেন্স ক্লোজ করবো।’ 

মিলন অভিযোগ অস্বীকার করে জানান, তিনি লাইসেন্সটি পরিচালনা করছেন এটা সত্য। তবে কালোবাজারির সঙ্গে তিনি জড়িত নন।

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘বাজারে অভিযানকালে আবির স্টোরের গুদামে আমরা টিসিবি’র ৯২ লিটার ভোজ্য তেল পাই। যা বিক্রি সম্পূর্ণ বেআইনি। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ ধারায় দোকান মালিককে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে একমাসের বিনাশ্রম জেল দেওয়া হয়েছে। আর ডিলার জাহাঙ্গীর উকিলের কাছে তেল বিক্রির ব্যাখ্যা চাওয়া হয়েছে। যুক্তিসঙ্গত ব্যাখ্যা দিতে ব্যর্থ হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’

বিএ-১৮