সিলেট থেকে ব্রিটিশ নাগরিকদের ফিরিয়ে নিতে বিশেষ ফ্লাইট

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৮, ২০২০
০৮:২৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৮, ২০২০
০৯:১৩ অপরাহ্ন



সিলেট থেকে ব্রিটিশ নাগরিকদের ফিরিয়ে নিতে বিশেষ ফ্লাইট
বছরে দেড় লাখেরও বেশি ব্রিটিশ নাগরিক এদেশে আসেন

সিলেটসহ বাংলাদেশে থাকা ব্রিটিশ নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নিতে চারটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে ব্রিটেন। করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে চারটি বিশেষ ফ্লাইটে আগামী ২১ এপ্রিল থেকে ২৬ এপ্রিলের মধ্যে ঢাকা থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করবেন ব্রিটিশ নাগরিকরা।

আজ শনিবার (১৮ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্রিটিশ পর্যটক, স্বল্পমেয়াদী দর্শনার্থী এবং তাদের ওপর সরাসরি নির্ভরশীলদের যুক্তরাজ্যে ফিরিয়ে নিতে ঢাকা থেকে লন্ডন পর্যন্ত চারটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে সিলেটে থাকা ব্রিটিশ দর্শনার্থীর এর আগে সিলেট থেকে ঢাকায় নেওয়ার বিকল্প ব্যবস্থা করা হবে।  

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এর আগেও বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের বিশেষ ফ্লাইটে নিয়ে গিয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর দেড় লাখেরও বেশি ব্রিটিশ নাগরিক বাংলাদেশ সফরে আসেন। করোনা পরিস্থিতিতে বিমানের চলাচলে বিধিনিষেধ থাকায় বর্তমানে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফেরার জন্য কোনো বাণিজ্যিক ফ্লাইট নেই।

বাংলাদেশে ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন একটি ভিডিও বার্তায় বলেছেন, ‘আমি ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফেরানোর কার্যক্রম শুরু করার ঘোষণা দিতে পেরে খুব আনন্দিত।’

তিনি আরও জানান, এই ফ্লাইটগুলোর ব্যয় যতটা সম্ভব কম রাখতে তারা কঠোর পরিশ্রম করেছেন। তবে কেউ ঢাকা বা সিলেট যেখান থেকেই যাত্রা করুন না কেন যুক্তরাজ্যে ফিরতে মাথাপিছু খরচ হবে ৬০০ পাউন্ড।

ফিরতে ইচ্ছুক ব্রিটিশ নাগরিকরা করপোরেট ট্রাভেল ম্যানেজমেন্ট (সিটিএম) বা ট্র্যাভেল ম্যানেজমেন্ট পার্টনারের মাধ্যমে এই বিমানগুলো বুক করতে পারবেন।

প্রসঙ্গত, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুক্তরাজ্যসহ আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সকল ফ্লাইট স্থগিতাদেশ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে। চায়না সাউদার্ন এবং ইউএস-বাংলা এয়ারলাইন্স এখনও চীনে ফ্লাইট পরিচালনা করছে তবে সেগুলো কেবল চীনা নাগরিকদের জন্য।

 

এএফ/০৪