মক্কা-মদিনায় তারাবির অনুমতি দিলেন সৌদি বাদশাহ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২২, ২০২০
০৫:১৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২২, ২০২০
০৫:১৩ অপরাহ্ন



মক্কা-মদিনায় তারাবির অনুমতি দিলেন সৌদি বাদশাহ

রমজানে সব মসজিদে তারাবির নামাজ বাতিল করা হলেও পবিত্র নগরী মক্কা-মদিনার দুই মসজিদে অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এ খবর জানিয়েছে। 

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে রোজার সময়ও জামাতে নামাজ আদায় বন্ধ থাকবে, সোমবার দুই মসজিদের কর্তৃপক্ষ টুইটারে এই ঘোষণা দিয়েছিল। তবে বুধবার এক বিবৃতিতে সৌদি বাদশাহ সালমান দুই প্রধান মসজিদে তারাবির অনুমতি দিলেন। তারাবি অনুষ্ঠিত হলেও কাবাতে ওমরাহ বন্ধ থাকবে।

এর আগে করোনা নিয়ন্ত্রণে না এলে পুরো দেশের মসজিদে জামাতের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখা হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানিয়েছিল সৌদি সরকার।

বাদশাহর অনুমতিতে দুই পবিত্র মসজিদের দরজা খুললেও বন্ধ থাকবে দেশের বাকি মসজিদগুলো।

২ মার্চ সৌদিতে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হন। তবে এর আগেই সংক্রমণ রোধে বিদেশিদের জন্য মক্কায় ওমরাহ বন্ধ ও মদিনায় মসজিদে নববীর প্রদর্শন বন্ধ করে দেয় এবং টুরিস্ট ভিসা স্থগিত রাখে।

এরপর ১৭ মার্চ এক ঘোষণায় মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া দেশের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করে সৌদি কর্তৃপক্ষ। পরে এ দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করে দেয়া হয়।

২৩ মার্চ সৌদি আরব জুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে এর মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ায় তারা।

২ এপ্রিল মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করে পরদিন শুক্রবার জুমার নামাজ বন্ধ করে দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী,দেশটিতে মোট ১১ হাজার ৬৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১০৯ জনের।

 

এএফ/০৭