বঙ্গবন্ধুর খুনি মোসলেহউদ্দিনকে হস্তান্তর করল ভারত

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৩, ২০২০
০২:১৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৩, ২০২০
০২:১৪ পূর্বাহ্ন



বঙ্গবন্ধুর খুনি মোসলেহউদ্দিনকে হস্তান্তর করল ভারত
ভারতীয় সংবাদমাধ্যমে খবর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী রিসালদার মোসলেহউদ্দিনকে বাংলাদেশের কাছে ভারত হস্তান্তর করেছে বলে জানিয়েছে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম। 

দেশটির টিভি চ্যানেল এনডিটিভি ও দৈনিক দ্য হিন্দুর খবরে এতথ্য জানানো হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মোসলেহউদ্দিনকে সোমবার সন্ধ্যায় অত্যন্ত গোপনীয়ভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাকে পশ্চিমবঙ্গের বনগাঁও থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদন মতে, গত ৩০ দিনের মধ্যে ভারতীয় গোয়েন্দারা দ্বিতীয়বারের মতো বঙ্গবন্ধুর আরও খুনিকে হস্তান্তর করল। গত ফেব্রুয়ারি ভারত হত্যা মামলার ফেরারি আসামি আব্দুল মাজেদকে হস্তান্তর করে। এতে আরও বলা হয়, দ্বিতীয়জন মোসলেহউদ্দিনকে গোপনে সীমান্ত পার করে বাংলাদেশে হস্তান্তর করা হয়। 

এনডিটিভি আরও বলছে, মোসলেহউদ্দিনকে ধরতে গোয়েন্দা সংস্থা অত্যন্ত গোপনীয় অভিযান চালায়। এমনকি পশ্চিমবঙ্গ পুলিশকেও এ ব্যাপারে জানানো হয়নি।

খুনি মোসলেহউদ্দিন সম্পর্কে নিশ্চিত হতে অত্যন্ত সংবেদনশীল চেহারা শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তারপর তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে। মোসলেহউদ্দিনের গ্রেপ্তারের বিষয়ে বাংলাদেশ ও ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে ভারতের ইংরেজি দৈনিক দ্য হিন্দুর খবরে বলা হয়, সম্ভবত মোসলেউদ্দিনকে হস্তান্তর করা হয়েছে। তবে বাংলাদেশ পক্ষ থেকে তার পরিচয় নিশ্চিত হওয়ার বিষয়ে অপেক্ষায় আছে।

এর আগে গত সোমবার আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ভারতের গোয়েন্দাদের সহযোগিতায় মোসলেউদ্দিনকে উত্তর চব্বিশ পরগনায় একটি গ্রাম থেকে আটক করা হয়।

যদিও ঢাকায় পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) একাধিক কর্মকর্তা বলছেন, মোসলেউদ্দিন ভারতে গ্রেপ্তার হয়েছেন, এমন তথ্য তাদের জানা নেই।

গত ২০ বছর ধরে মোসলেউদ্দিন পশ্চিমবঙ্গে বসবাস করছিলেন বলে ধারণা করা হচ্ছিল।

জেডএসএস-০১/বিএ-২১