নিউক্যাসলের সৌদি মালিকানা নিয়ে আপত্তি কাতারের

খেলা ডেস্ক


এপ্রিল ২৪, ২০২০
০৪:৫১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৪, ২০২০
০৪:৫১ পূর্বাহ্ন



নিউক্যাসলের সৌদি মালিকানা নিয়ে আপত্তি কাতারের

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল ইউনাইটেডের ৮০ শতাংশ মালিকানা যাচ্ছে সৌদি আরবের একটি কনসোর্টিয়াম গ্রুপের হাতে, যেটি পরিচালনা করেন সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তবে নিউক্যাসলের সৌদি মালিকানায় ঘোর আপত্তি তুলেছে কাতারের বিইন স্পোর্টস ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
বিইন স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ আল ওবাইদলি প্রিমিয়ার লিগের প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স এবং প্রতিটি ক্লাবের হেডের কাছে চিঠি পাঠিয়েছেন। যেকোনো মূল্যে সৌদি মালিকানা বন্ধের অনুরোধ জানিয়েছেন আল ওবাইদলি। তার আশঙ্কা সৌদি আরবের প্রত্যক্ষ মালিকানা বিইন স্পোর্টসের সম্প্রচার সত্ত্বের জন্য হুমকি বাড়াবে। এতে আর্থিকভাবেও ক্ষতিগ্রস্থ হবে প্রতিষ্ঠানটি।
২০১৮ সালে ৪০০ মিলিয়ন পাউন্ডে তিন বছরের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগের সম্প্রচার সত্ত্ব কেনে কাতারের বিইন স্পোর্টস। বিশ্বের ১৬টি দেশের ফুটবল প্রেমীরা তাদের চ্যানেলের মাধ্যমে উপভোগ করছেন প্রিমিয়ার লিগের ম্যাচ। কিন্তু ২০১৭ সালে সৌদি-কাতার রাজনৈতিক দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করলে সৌদিতে বিইন স্পোর্টসের সম্প্রচার বন্ধ হয়ে যায়। বর্তমানে সৌদিতে প্রিমিয়ার লিগের ম্যাচগুলো সম্প্রচার করে ‘বিআউটকিউ’ চ্যানেল নেটওয়ার্ক।
তারা ‘আরবসাত’ নামে যে স্যাটেলাইট ব্যবহার করে সেটির বিরুদ্ধে অবৈধভাবে বিইন স্পোর্টসের স্ট্রিমিং লিংক ব্যবহার করার অভিযোগ রয়েছে। আরো আগেই ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের কাছে সৌদি আরবের এই পাইরেট স্ট্রিমিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছিল বিইন স্পোর্টস। তবে সৌদি সরকারের প্রত্যক্ষ সমর্থন থাকায় সে দেশের আইনি সহায়তা পাচ্ছে না প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। কারণ রিয়াদভিত্তিক ‘আরবসাত’ স্যাটেলাইট ব্রডকাস্টারের স্পন্সর করে থাকে খোদ সৌদি সরকার। পাইরেট বন্ধ না হওয়ায় মিলিয়ন পাউন্ডের লোকসান গুনছে কাতারি প্রতিষ্ঠানটি। আর অবৈধভাবে ব্যবসা করে যাচ্ছে বিআউটকিউ।
এদিকে, প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের কাছে সৌদি মালিকানা বন্ধের আবেদন জানিয়েছেন বৃটেনের অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ডিরেক্টর কেট অ্যালেন । অ্যালেনের দাবি, খেলাধুলার মধ্য দিয়ে সৌদি আরব তাদের যাবতীয় কুকীর্তি আড়ালের চেষ্টা চালাচ্ছে। সৌদি কনসোর্টিয়াম গ্রুপ নিউক্যাসলের মালিকানা প্রিমিয়ার লিগের প্রেস্টিজে আঘাত বলে মনে করেন তিনি। তবে বিইন স্পোর্টস বা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের চিঠির ব্যাপারে এখনো পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেখায়নি প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

এআরআর/০৯