আগের দিন পর্যন্ত ভালো তো পরের দিন মৃত্যু, চিন্তায় চিকিৎসকরা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৫, ২০২০
০১:৪০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২০
০১:৪০ পূর্বাহ্ন



আগের দিন পর্যন্ত ভালো তো পরের দিন মৃত্যু, চিন্তায় চিকিৎসকরা

আগের দিন ভালো তো পরের দিন মৃত্যু। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের এমন মৃত্যু ভাবিয়ে তুলেছে ভারতীয় চিকিৎসকদের। চিকিৎসকদের প্রাথমিক স্টাডি বলছে, শরীরের গুরুত্বপূর্ণ অংশ ফুসফুস, হৃদপিন্ড, মস্তিষ্ক অচল করে ফেলে এই করোনাভাইরাস।

হায়দ্রাবাদের অ্যাপেলো হাসপাতালের পালমোনলজিস্ট ডক্টর সি বিজয় কুমার জানিয়েছেন, বাইরে থেকে দেখে রোগিদের সুস্থ মনে হচ্ছে কিন্তু ভেতরে ভেতরে রক্তে অক্সিজেনের পরিমাণ কমতে থাকে। সারা পৃথিবীর কোভিড ১৯ কেসেই এই চিত্রটাই চোখে পড়েছে। ভারতও তার ব্যতিক্রম নয়।

আক্রান্তদের ৫ শতাংশ কেসে এই ঘটনা এমন জায়গায় পৌঁছে যাচ্ছে যেখানে আক্রান্ত রোগি অত্যন্ত ক্রিটিক্যাল স্টেজে পৌঁছে যাচ্ছে।

প্রাথমিকভাবে যে পরিসংখ্যান পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে ৪০ থেকে ৬০ বছর বয়সীদের ক্ষেত্রে এমনটা ঘটছে।

এটা ভাবা ভুল যে শুধুমাত্র ৬০ বছরের বেশি বয়সীরাই এই ভাইরাসে বেশি আক্রান্ত হওয়ার ঝুঁকিতে। কিন্তু ভারতে যেহেতু বহু ক্ষেত্রেই তারা সেলফ আইসোলেশনে গেছেন তাই তারা খানিকটা হলেও সুরক্ষিত রয়েছেন। তাই যারা আক্রান্ত হচ্ছেন তাদের ফুসফুস যাতে সঠিকভাবে কাজ করতে পারে চিকিৎসকরা সেই বিষয়ে নজর রাখছেন।

ম্যাক্স হেলথ কেয়ারের পক্ষ থেকে ডক্টর সন্দীপ বুদ্ধিরাজা জানিয়েছেন, ফুসফুস ছাড়াও সংক্রমণ হার্ট, ব্রেনে ছড়িয়েছে কিনা তাও নজর রাখতে হচ্ছে। আর এটা থেকেই রোগীরা হঠাৎ করে প্রাণ হারাচ্ছেন। যাদের আগে ব্রেন স্ট্রোক কিম্বা হার্ট অ্যাটাক হয়েছে তাদের ক্ষেত্রে আরো মারাত্মক খারাপ ভাবে প্রভাব বিস্তার করছে কোভিড ১৯।

এই ক্রিটিক্যাল কেসের মধ্যে পুরুষরা মহিলাদের তুলনায় বেশি তাড়াতাড়ি মারা যাচ্ছে।

জেএসএস-০৩/বিএ-১৫