মৃত অর্ধলাখ ছাড়িয়ে, তবুও যুক্তরাষ্ট্রে খুলছে ব্যবসা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৫, ২০২০
০৬:০৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২০
০৮:২২ অপরাহ্ন



মৃত অর্ধলাখ ছাড়িয়ে, তবুও যুক্তরাষ্ট্রে খুলছে ব্যবসা

মানুষের প্রাণহানী যেন এখন স্রেফ সংখ্যাই। এ মৃত্যু স্রোত থামাতে পারছে না বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতেও। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু অর্ধলাখ ছাড়িয়েছে। ওয়াল্ডোমেটের এর সর্বশেষ হিসাব অনুযায়ী দেশটিতে গতকাল শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ লাখ ২৫ হাজার ৩৮ জন। আর মারা গেছেন ৫২ হাজার ১৮৫ জন।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৭৬৪ জন। আর মারা গেছেন ১ হাজার ৯৫১ জন। করোনায় আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরে রয়েছে ইতালি, স্পেন, ফ্রান্স ও যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপীয় দেশগুলোও করোনার হানায় ব্যাপকভাবে বিপর্যস্ত। 

এদিকে করোনা না কমলেও ব্যবসা-বাণিজ্যের কিছু অংশ গত শুক্রবার থেকে খুলে দিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। জর্জিয়া, আলাস্কা ও ওকলাহোমা রাজ্যে সেলুনসহ কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। যদিও সবচেয়ে বেশি আক্রান্ত নিউ ইয়র্কে এখনও অর্থনীতি খুলে দেওয়া হয়নি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে এসব জানা গেছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত বেকার হয়েছে আড়াই কোটি লোক। এদের সবাই বেকার ভাতার জন্য আবেদন করেছেন। ফলে এতোদিন যারা অর্থনীতিতে অবদান রেখেছেন তারাই এখন অর্থনীতির বোঝা হয়ে দাঁড়িয়েছেন। অর্থনৈতিক এ সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র বিভিন্ন রাজ্যে ব্যবসা-বাণিজ্যের কিছু অংশ খুলে দেয়ার পথে হাটছে। 

 

এএফ/০৮