করোনায় রক্ষা ম্যারাডোনার

খেলা ডেস্ক


এপ্রিল ২৯, ২০২০
০৫:৫০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২০
০৫:৫১ পূর্বাহ্ন



করোনায় রক্ষা ম্যারাডোনার

আর দশটা দেশের মতো আর্জেন্টিনাও করোনাভাইরাসে আক্রান্ত, যত তাড়াতাড়ি সম্ভব ভাইরাসকে যাতে নিয়ন্ত্রণে আনা যায় সে ব্যাপারে তারা বদ্ধপরিকর। তাই অন্যান্য দেশের মতো আর্জেন্টিনা সরকারও সব ধরনের খেলাধুলা স্থগিত করে দিয়েছিল। কিন্তু করোনা যেন নিয়ন্ত্রণের বাইরে না চলে যায় সে কারণে গোটা মৌসুমটাই বাতিল করে দিয়েছে দেশটি। বিভিন্ন প্রতিযোগিতার যেসব ম্যাচ বাকি ছিল, সেগুলো আর আয়োজিত হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে একেবারে সামনের মৌসুম থেকে নতুন থেকে শুরু হবে সবকিছু। এই এক সিদ্ধান্তের কারণেই বেঁচে গেছেন ডিয়েগো ম্যারাডোনা।
মৌসুম বাতিল হলেও আর্জেন্টিনার শীর্ষ লিগ সুপারলিগার মৌসুম বহু আগেই শেষ এমনিতেও। এবার চ্যাম্পিয়ন হয়েছে বোকা জুনিয়র্স। অন্যান্য পর্যায়ের লিগসহ কাপ পর্যায়ের ম্যাচগুলো বাকি ছিল। সেগুলোই বাতিল হয়েছে মূলত। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, চলতি মৌসুমে শীর্ষ লিগ খেলা কোনো দলই অবনমিত হবে না। অবনমন না হওয়ার এই ধারা বজায় থাকবে আগামী মৌসুমেও। অবনমনের খাঁড়ায় সবার আগে পড়ে বসেছিল ম্যারাডোনার ক্লাব জিমনাসিয়া। নতুন সিদ্ধান্তের কারণে ম্যারাডোনা তাঁর ক্লাব নিয়ে অন্তত আগামী দুই মৌসুম নিশ্চিন্তে শীর্ষ লিগে খেলতে পারবেন।
গত সেপ্টেম্বরে ডিয়েগো ম্যারাডোনাকে নিয়োগ দেয় ক্লাবটি। ম্যারাডোনা দায়িত্ব নেওয়ার সময় যে লিগ টেবিলে যে দলের অবস্থান ছিল একদম শেষে (২৪ তম), লিগ শেষে তাঁরা উনিশে উঠে আসে। তাতেও রক্ষা হয়নি। কারণ আর্জেন্টিনায় অবনমনের হিসেবটা সর্বশেষ তিন মৌসুমে শীর্ষ লিগ খেলা দলগুলো মোট কত পয়েন্ট পেয়েছে, সেটাকে ভাগ করা হয় মোট খেলা ম্যাচের সংখ্য্যা দিয়ে। তাতে গড়ে যে তিনটি দল দবচেয়ে কম পয়েন্ট পায় তারাই হয় অবনমিত। এই হিসেবেই কপাল পোড়ার কথা ছিল জিমনাসিয়ার। কারণ গত দুই মৌসুমেও তাঁদের অবস্থা ভালো ছিল না। সর্বশেষ তিন মৌসুমের পয়েন্টের গড়ে তাঁদের অবস্থান ছিল সবার নিচে।

এআরআর/০৭