ফুটবল মাঠে থুতু নিষিদ্ধ, শাস্তি হলুদ কার্ড!

খেলা ডেস্ক


এপ্রিল ২৯, ২০২০
০৯:০২ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২০
০৯:০২ পূর্বাহ্ন



ফুটবল মাঠে থুতু নিষিদ্ধ, শাস্তি হলুদ কার্ড!

ক্রিকেটে থুতু দিয়ে বল পরিষ্কার করা সাধারণ একটি রীতি। কিন্তু এতে ছড়িয়ে পড়তে পারে ভয়ঙ্কর করোনাভাইরাস। ক্রিকেটারদের স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে এই রীতি নিষিদ্ধ করে অবৈধ বল টেম্পারিংকেই বরং বৈধতা দেওয়ার ব্যাপারে চিন্তা-ভাবনা করছে আইসিসি।
ক্রিকেটের মতো ফুটবলেও থুতু থেকে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি রয়েছে। সেটা কিভাবে? ফুটবল ময়দানের লড়াইয়ে খেলোয়াড়রা হর-হামেশাই থুতু ফেলেন। এটা বন্ধ করতে না পারলে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে ফুটবলারদের মধ্যে। তাই ক্রিকেট মাঠের মতো ফুটবল মাঠেও থুতু নিষিদ্ধ করার চিন্তা-ভাবনা চলছে ফিফাতে। এমন ইঙ্গিতই দিলেন ফিফার মেডিকেল কমিটির চেয়ারম্যান মিশেল ডি’হোগে।
ফিফার কাউন্সিল সদস্য ডি’হোগে বলেন, `থুতু ফেলা ফুটবলে সাধারণ একটি অভ্যাস। এটা মোটেই স্বাস্থ্যকর নয়। যখন আমরা খেলা শুরু করব, তখন আমাদের সর্বোচ্চ পর্যায়ে এ অভ্যাসটা এড়িয়ে যেতে হবে। প্রশ্ন হলো এটা কীভাবে সম্ভব। এটার শাস্তি হতে পারে হলুদ কার্ড।’ বিজ্ঞানীরা বলছেন, থুতু খেলার মাঠে থাকতে পারে কয়েক ঘণ্টা পর্যন্ত। এ থেকে ফুটবলাররা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যেতে পারেন। যাদের মধ্যে হয়তো অসুস্থতার কোনো লক্ষণই দেখা যাবে না।
তাছাড়া থুতু ফেলার সময় হালকা স্প্রে হয়ে ছড়িয়ে পড়তে পারে আশে পাশের যেকারোর মধ্যে। অনেক সময় ফুটবলাররা এমনকি কোচরাও পানি খাওয়ার আগে মাঠে কুলকুচি করেন। যেটা মোটেই স্বাস্থ্যকর নয়। তাই খেলা শুরুর সঙ্গে ফুটবলারদের নিরাপদে রাখতে থুতু ফেলার মতো স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ অভ্যাসগুলো বন্ধের ব্যাপারেও গভীরভাবে ভাবছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা।

এআরআর/০৩